বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সন্ত্রাসের বিরুদ্ধে প্রস্তুত', দাবি বাইডেনের, ইরানের সঙ্গে আলোচনার বার্তা
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

'সন্ত্রাসের বিরুদ্ধে প্রস্তুত', দাবি বাইডেনের, ইরানের সঙ্গে আলোচনার বার্তা

  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, আমেরিকা যেকোনও সন্ত্রাসের হুমকির বিরুদ্ধে নিজেকে এবং তার মিত্রদের রক্ষা করতে থাকবে।

রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে নিজের প্রথম বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উল্লেখ করলেন যে, বিশ্বের দেশগুলির নিরাপত্তা, সমৃদ্ধি এবং স্বাধীনতা আগের চেয়ে অনেক বেশি পরস্পরের উপর নির্ভরশীল। পাশাপাশি এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আরও জানান যে আমেরিকা যে কোনও সন্ত্রাসের হুমকির বিরুদ্ধে নিজেকে এবং তার মিত্রদের রক্ষা করতে থাকবে। কিন্তু তিনি জানান যে সেই মিশনটি অবশ্যই স্পষ্ট এবং অর্জনযোগ্য হতে হবে।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের স্বপক্ষে যুক্তি দিয়ে মার্কিন কমান্ডার-ইন-চিফ বলেন যে আমেরিকা 'অতীতের যুদ্ধ' লড়ার পরিবর্তে ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির মোকাবিলায় তার সম্পদ ব্যয়ে মনোনিবেশ করছে। তিনি সভায় উপস্থিত রাষ্ট্রনেতাদের উদ্দেশে বলেন যে মহামারী, জলবায়ু সংকট, সন্ত্রাসবাদ এবং বিদ্যুতের উত্স পরিবর্তনের ব্যবস্থাপনার মতো বিষয়গুলির উপর নজর দেওয়া উচিত বিশ্ব। এদিকে ইরানের সঙ্গে ফের আলোচনা করা হবে বলেও জানালেন জো বাইডেন।

জো বাইডেন বলেন, 'আমাদের শেষ অবলম্বনের হাতিয়ার হতে হবে মার্কিন সামরিক শক্তিকে। সারা বিশ্বে আমরা যে সমস্যা দেখি তার উত্তর হিসাবে সবসময় মার্কিন সামরিক শক্তিকে ব্যবহার করা উচিত নয়।' তিনি এদিন কোভিডের বিষয়ে এদিন বলেন, 'আমরা এই বছর এক মহা যন্ত্রণার সঙ্গে মিলিত হয়েছি। আমরা এই বিধ্বংসী মহামারীর জন্য অনেক কিছু হারিয়েছি। আমাদের অস্তিত্বের উপর এটা বড় প্রভাব ফেলেছে। প্রতিটি মৃত্যু হৃদয় বিদারক।'

বন্ধ করুন