বাংলা নিউজ > ঘরে বাইরে > '২৪-এ কমলাই আমার রানিং মেট', বিবাদের জল্পনা উড়িয়ে ২২-এ জানিয়ে দিলেন জো বাইডেন
কমলা হ্যারিস ও জো বাইডেন (ছবি-রয়েটার্স)
কমলা হ্যারিস ও জো বাইডেন (ছবি-রয়েটার্স)

'২৪-এ কমলাই আমার রানিং মেট', বিবাদের জল্পনা উড়িয়ে ২২-এ জানিয়ে দিলেন জো বাইডেন

  • ভাইস প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই কমলা হ্যারিসের ‘অ্যাপ্রুভাল রেটিং’ নিম্নমুখী হয়েছে। বাইডেনের জনপ্রিয়তার গ্রাফও নিচের দিকে।

মার্কিন রাজনৈতিক মহলে দীর্ঘদিন ধরে জল্পনা চলছিল যে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ক্রমেই দূরত্ব বাড়ছে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। বিবাদের এই জল্পনার মাঝেই বড় ঘোষণা করে মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দিলেন যে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও কমিলা হ্যারিসই তাঁর রানিং মেট হবেন। বুধবার এক সাংবাদিক সম্মেলনে জো বাইডেন সংক্ষেপে জানান যে ভারতীয় বংশোদ্ভূত কমলার সঙ্গে মিলেই আগামী নির্বাচনে লড়বেন বাইডেন।

উল্লেখ্য, ভাইস প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই কমলা হ্যারিসের ‘অ্যাপ্রুভাল রেটিং’ নিম্নমুখী হয়েছে। বাইডেনের নিজেরও গ্রহণ যোগ্যতা কমেছে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর থেকে। যেভাবে তালিবানি তাড়া খেয়ে মার্কিন সেনা আফগানিস্তান ছেড়েছে, তাতে মার্কিন মুলুকের সুপ্রিম কমান্ডার হিসেবে বাইডেনের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এদিকে কমলা নাকি ঘনিষ্ঠ সূত্রে অভিযোগ জানিয়েছেন, দেশের গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্টের কোনও পরামর্শই নেন না বাইডেন। এমনকি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময় কমলা দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে ছিলেন।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এক বছর পূর্ণ করেছেন বাইডেন। সেই উপলক্ষে সাংবাদিকদের মুখোমুখি হন বাইডেন। আর প্রেসিডেন্ট ও কমলার বিবাদের জল্পনার আবহে সাংবাদিকরা বাইডেনকে প্রশ্ন করেন, ‘ভাইস প্রেসিডেন্টের কাজে কি আপনি সন্তুষ্ট? ২০২৪ সালেও কি কমলাই ভাইস প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন?’ এই প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘হ্যাঁ৷ প্রথম নম্বর কথা, তিনিই আমার রানিং মেট হবেন৷ আর দ্বিতীয় কথা হল, আমি তাঁকে দায়িত্ব দিয়েছি৷ আমি মনে করি তিনি খুব ভালো কাজ করছেন৷’ 

বন্ধ করুন