বাংলা নিউজ > ঘরে বাইরে > US Presidential election results- প্রিন্টারে কালি শেষ, জলের পাইপ ফাটল, আজব কারণে দেরি মার্কিন মুলুকে ভোট গণনায়
চলছে ভোটগণনা (REUTERS)
চলছে ভোটগণনা (REUTERS)

US Presidential election results- প্রিন্টারে কালি শেষ, জলের পাইপ ফাটল, আজব কারণে দেরি মার্কিন মুলুকে ভোট গণনায়

১২ ঘণ্টার পরেও শেষ হয়নি গণনা। 

ভারতে ইভিএম খুললেই ভোট শেষ। লাগাতার দুটি সাধারণ নির্বাচনে ঘণ্টা চারেকের মধ্যেই জানা গিয়েছিল কোন দল জিতছে। সেখানে মার্কিন মুলুকে মাত্র ১৬ কোটি ভোট গুনতে গিয়ে হিমশিম খাচ্ছে প্রশাসন। অন্তত সাতটি রাজ্যে এখনও অমীমাংশিত যে শেষ পর্যন্ত কে জিতবেন, জো বাইডেন না ডোনাল্ড ট্রাম্প। ভোটিং প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। 

ট্রাম্প বলছেন কারচুপি হয়েছে, যে সব রাজ্যে আমেরিকান সময় মঙ্গলবার রাতে তিনি এগিয়ে ছিলেন সেখানে তিনি পিছিয়ে পড়লেন। মূলত মেল-ইন ব্যালট যেটাকে ভারতে পোস্টাল ব্যালট বলা হয় সেটা খুলতেই ট্রাম্প পিছিয়ে গিয়েছেন উইসকনসিন ও মিশিগানে। এই দুই রাজ্য মিলিয়ে ২৬ ইলেকটরাল কলেজ ভোট পেলেই ২৬৪তে পৌঁছে যাবেন জো বাইডেন। এছাড়াও তিনি এগিয়ে নেভাডায়। সব মিলিয়ে পেনসেলভ্যানিয়া না জিতেও ২৭০ আসনে পৌঁছে যাচ্ছেন বাইডেন। তবে ফলাফল আসতে কত দিন লাগবে, সেটা বলা যাচ্ছে না। বিভিন্ন রাজ্যে বিভিন্ন নিয়মে আরও জটিল হচ্ছে প্রক্রিয়া। তবে এর মধ্যে অনেক তুচ্ছ কারণেও ভোট বন্ধ ছিল বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজ্যে। 

উইসকনসিনে গ্রিন বে-তে মেইল-ইন ব্যালট গোনা বন্ধ হয়ে গিয়েছিল কারণ প্রিন্টারে কালি শেষ হয়ে যায়। গণনা কর্মীদের ফের সিটি হলে গিয়ে কালি নিয়ে আসতে হয়। সেই জন্য অনেকক্ষণ গণনা স্থগিত ছিল। অন্যদিকে জর্জিয়ার ফুলটন কাউন্টিতে জলের পাইপ ফেটে যাওয়ায় প্রক্রিয়া ব্যাহত হয়। আটলান্টার স্টেট ফার্ম এরিনায় যে ঘরে ব্যালট ছিল, সেখানেই জল প্রবেশ করে। যদিও সৌভাগ্যবশত ব্যালটগুলি নষ্ট হয়নি। 

এই মুহূর্তে বাইডেন ২৩৮ ইলেকটরাল কলেজ আসন পেয়েছেন। ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩ ইলেকটরাল কলেজ আসন। কিছুটা হলেও এগিয়ে বাইডেন। 

 

বন্ধ করুন