বাংলা নিউজ > ঘরে বাইরে > ফাইজার-মডার্না নিয়ে আইনি জটিলতা, ভারতের সবুজ সংকেত পেলেই টিকা পাঠাবে আমেরিকা
ফাইজার-মডার্না নিয়ে আইনি জটিলতা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ফাইজার-মডার্না নিয়ে আইনি জটিলতা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ফাইজার-মডার্না নিয়ে আইনি জটিলতা, ভারতের সবুজ সংকেত পেলেই টিকা পাঠাবে আমেরিকা

  • মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়ে দিল যে দিল্লি বললেই ফাইজার এবং মডার্নার তৈরি করোনা টিকা ভারতে পাঠিয়ে দেবে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়ে দিল যে ভারত বললেই ফাইজার এবং মডার্নার তৈরি করোনা টিকা পাঠিয়ে দেবে তারা। ওয়াশিংটন আপতত নয়াদিল্লির সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। উল্লেখ্য, বহু দেশকে আমেরিকা কোভিড প্রতিষেধক দান করছে। ভারতকেও টিকা দান করার কথা আমেরিকার। এই বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বললেন, আমরা ইতিমধ্যেই টিকা পাঠাতে প্রস্তুত, ভারত সরকারের সবুজ সংকেত পেলেই আমরা তা পাঠিয়ে দেব। ইতিমধ্যেই মার্কিন মুলুক থেকে টিকা গিয়ে পৌঁছেছে পাকিস্তান, নেপাল, ভুটান এবং বাংলাদেশে। নেড প্রাইস জানান, ভারত এখনও ফাঁজার ও মডার্নার আপত্কালীন আমদানির ক্ষেত্রে কিছু আইনি জটিলতা কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

আমেরিকার তরফে বলা হয়েছে, আমরা টিকা পাঠানোর আগে সংশ্লিষ্ট দেশকে তাদের আইন অনুযায়ী সব প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভারতের এই আইনি প্রক্রিয়া শেষ করতে আরও সময় প্রয়োজন। ভারত তাদের আইনি জটিলতা কাটিয়ে উঠলেই আমরা টিকা দান করব। ভারত সরকার এই নিয়ে কোভ্যাক্সের সঙ্গেও আলোচনায় আছে। ওয়াশিংটন আরও জানিয়েছে, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে আমেরিকা কয়েক কোটি টিকা দান করেছি। আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলঙ্কায় ইতিমধ্যেই ৪ কোটি ডোজ টিকা পাঠিয়েছে ওয়াশিংটন।

বর্তমানে ভারতে যে টিকা আসবে তা আমেরিকার দান স্বরূপ আসবে। তবে বাণিজ্যিক ভাবে ফাইজার এবং মডার্নার সঙ্গে এখনও কোনও চূড়ান্ত চুক্তিতে পৌঁছায়নি নয়াদিল্লি। মডার্নাকে অবশ্য ডিসিজিআই ছাড়পত্র দিয়েছে। ভারতে সেই টিকা আমদানি করবে ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা। তবে আইনি সুরক্ষাকবচ দেওয়ার বিষয়ে এখনও কোনও পদক্ষেপ নেয়নি নয়াদিল্লি। উল্লেখ্য, টিকার প্রয়োগের ক্ষেত্রে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে যাতে টিকাপ্রাপ্ত ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে মামলা না করতে পারে, এই মর্মে আইনি সুরক্ষা কবচ চেয়েছে মডার্না এবং ফাইজার।

 

বন্ধ করুন