বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র: মাইক পম্পেও
মঙ্গলবার বিকেলে নয়াদিল্লিতে যৌথ বিবৃতি দিচ্ছেন ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।  (REUTERS)
মঙ্গলবার বিকেলে নয়াদিল্লিতে যৌথ বিবৃতি দিচ্ছেন ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।  (REUTERS)

চিনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র: মাইক পম্পেও

  • চিনের পাশাপাশি এদিন পাকিস্তানকেও কড়া বার্তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। বৈঠকে মুম্বই হামলা, পাঠানকোট ও উরি হামলায় দোষীদের শাস্তি নিশ্চিত করতে ভারতের দাবি সমর্থন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চিনের সঙ্গে সীমান্ত বিবাদে ভারতের পাশেই থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার উচ্চপর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকে একথা জানালেন সেদেশের বিদেশ সচিব মাইক পম্পেও। তিনি বলেন, ভারতের সার্বভৌমত্ব রক্ষায় সব সময় পাশে থাকবে হোয়াইট হাউজ। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ভোটের উত্তেজনার মধ্যেই দ্বিপাক্ষিক আলোচনা এগিয়ে নিয়ে যেতে ভারতে এসেছেন পম্পেও। এদিন ২  ২ দ্বিপাক্ষিক বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে পম্পেও ছাড়াও ছিলেন সেদেশের বিদেশসচিব মার্ক টি এসপার। ভারতের তরফে বৈঠকে প্রতিনিধিত্ব করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী  রাজনাথ সিং।

এদিন পম্পেও বলেন, ‘সকালে আমি ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্য আত্মত্যাগ করা যোদ্ধাদের সম্মান জানিয়েছি। সম্মান জানিয়েছি লাদাখে গালওয়ান উপত্যকায় পিপলস লিবারেশন আর্মির হামলায় শহিদ ২০ জন ভারতীয় সেনা জওয়ানকে।’

চিনের পাশাপাশি এদিন পাকিস্তানকেও কড়া বার্তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। বৈঠকে মুম্বই হামলা, পাঠানকোট ও উরি হামলায় দোষীদের শাস্তি নিশ্চিত করতে ভারতের দাবি সমর্থন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে জঙ্গিদের ওপর চরম আঘাত হানার জন্য পাকিস্তানের ওপর চাপ তৈরিতে সম্মত হয়েছে ২ পক্ষ।

এদিনের বৈঠকে মোট ৫টি চুক্তি সাক্ষরিত হয়েছে। তার মধ্যে রয়েছে এমন একটি চুক্তি যাতে মার্কিন সেনা উপগ্রহের সংগ্রহ করা গোপন তথ্য হাতে পাবে ভারত। একই সঙ্গে ভারতীয় উপগ্রহের তথ্য পাবে মার্কিন যুক্তরাষ্ট্র।

বন্ধ করুন