বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৬/১১ মুম্বই হামলায় অভিযুক্তকে ভারতের হাতে হস্তান্তরের আর্জি মার্কিন প্রশাসনের
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

২৬/১১ মুম্বই হামলায় অভিযুক্তকে ভারতের হাতে হস্তান্তরের আর্জি মার্কিন প্রশাসনের

ক্যালিফোর্নিয়ার আদালতকে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ীকে ভারতের হাতে তুলে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

২০০৮ সালের ২৬/১১-র মুম্বই জঙ্গি হামলার পরিকল্পনায় অভিযুক্ত তাহাভুর রানাকে ভারতের হাতে হস্তান্তরের আর্জি জানাল জো বাইডেন প্রশাসন। ক্যালিফোর্নিয়ার আদালতকে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ীকে ভারতের হাতে তুলে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

বাইডেন সরকারের পক্ষে আইনজীবীরা আদালতকে জানান, 'ভারতের হাতে তুলে দেওয়ার দাবির পিছনে যথেষ্ট যুক্তি এবং তথ্যপ্রমাণ রয়েছে।' ভারতের খাতায় ৫৯ বছরের তাহাভুর রানা পলাতক। ২০০৮ সালের সন্ত্রাসবাদী হামলায় জড়িত থাকায় একাধিক ফৌজদারি অভিযোগের মূল অভিযুক্ত তাহাভুর। ২০১৮ সালের অগস্টে ভারত তাহাভুরের গ্রেফতারি পরোয়ানা জারি করে।

পাকিস্তানের সন্ত্রাসবাদী দল লস্কর-ই-তইবা (এলইটি)-কে মুম্বই জঙ্গি হামলার ছক কষায় সাহায্য করেছিল তাহাভুর। পাকিস্তানি-আমেরিকান ডেভিড হেডলির সঙ্গে মুম্বই হামলার ব্লু-প্রিন্ট তৈরিতে সাহায্য করেছিল সে। বর্তমানে সেই ডেভিড কলম্যান হেডলি মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫ বছরের কারাদণ্ড পেয়েছে। মার্কিন সরকারের সঙ্গে পূর্ব আবেদনের ভিত্তিতে তাকে এই সময়কালে অন্য দেশের হাতে প্রত্যার্পণ করা যাবে না। ২০২০ সালে তাহাভুর কোভিড পজিটিভ হওয়ার কারণে তাকে সাময়িকভাবে মুক্তি দেয় মার্কিন আদালত। কিন্তু ভারত সরকারের আর্জি মাফিক আবার তাকে গ্রেফতার করা হয়েছে।

বন্ধ করুন