বাংলা নিউজ > ঘরে বাইরে > গালওয়ান সংঘর্ষের PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল, তোপ মার্কিন সেনেটরের

গালওয়ান সংঘর্ষের PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল, তোপ মার্কিন সেনেটরের

PLA কমান্ডারের হাতে অলিম্পিকের মশাল (ছবি সৌজন্যে রয়টার্স) (via REUTERS)

২০২০ সালের ১৫ জুন কর্নেল সন্তোষ বাবুর নেতৃত্বাধীন ভারতীয় সেনার দলটিকে আক্রমণ করেছিলেন পিএলএ কমান্ডার কি ফ্যাবাও। এখন বেজিং অলিম্পিকের মশালধারী সেই ফ্যাবাও। 

গালওয়ান সংঘর্ষের নেপথ্যে থাকা সেনা কমান্ডারের হাতে বেজিং অলিম্পিকের মশাল। আর তা দেখে চিনকে তুলোধোনা করল আমেরিকা। অলিম্পিকের মশাল বহনকারী কি ফ্যাবাও গালওয়ান সংঘর্ষের সময় সেখানে শুধু উপস্থিত ছিলেন, তাই নয়, ফ্যাবাওয়ের নেতৃত্বেই চিনা সেনা হামলা চালিয়েছিল ভারতীয় সেনার উপর। সন্তোষ বাবুর নেতৃত্বাধীন ভারতীয় সেনার দলটির হাতে আটকও হয়ে ছিলেন ফ্যাবাও। চিনা দলটির কমান্ডিং অফিসার ছিলেন ফ্যাবাও। এহেন ফ্যাবাওয়ের হাতেই বেজিংয়ের অলিম্পিকের মশাল থাকায় তা মানতে পারেনি আমেরিকা।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনেটর জিম রিশ চিনকে তোপ দাগেন ফ্যাবাওয়ের হাতে অলিম্পিকের মশাল দেখে। উল্লেখ্য, রিশ মার্কিন বিদেশ নীতি সংক্রান্ত কমিটির শীর্ষ সদস্যদের মধ্যে অন্যতম। এই বিষয়ে টুইট করে রিশ লেখেন, ‘এটা লজ্জাজনক যে বেজিং ২০২২ সালের অলিম্পিকের জন্য একজন মশালবাহীকে বেছে নিয়েছে যিনি ২০২০ সালে ভারতকে আক্রমণ কারা সামরিক কমান্ডের অংশ ছিলেন এবং উইঘুরদের বিরুদ্ধে গণহত্যা করে আসছেন। উইঘুর স্বাধীনতা ও ভারতের সার্বভৌমত্বকে সমর্থন করতে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র।’

উল্লেখ্য, একটি অস্থায়ী ব্রিজ নির্মাণ ঘিরে ২০২০ সালের ১৫ জুন সংঘাত শুরু হয়েছিল ভারত ও চিনের মধ্যে। ১৫ জুন গালওয়ান উপত্যকায় কর্নেল সন্তোষ বাবু ও তাঁর দলের উপর আক্রমণ করেন কি ফ্যাবাও ও তাঁর নেতৃত্বাধীন চিনা সেনা। পিএলএ হামলা করতেই কর্নেল কি ফ্যাবাওয়কে আটক করে ফেলে ভারতীয় সেনা। কর্নেলকে বাঁচাতে পিএলএ ব্যাটালিয়ন কমান্ডার চেন হংজুন এবং সৈনিক চেন জিয়াংরং ভারতীয় সেনাদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েন। তখনই স্টিলের পাইপ, কাঁটা লাগানো লাঠি দিয়ে ভারতীয় জওয়ানদের বিরুদ্ধে হামলা চালায় চিনা সেনা।

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল Seattle Orcas , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.