বাড়ি > ঘরে বাইরে > চিনের আগ্রাসনে বিপদে ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়া, ঠিক জায়গায় সেনা সরাচ্ছে আমেরিকা- মার্কিন বিদেশসচিব
মাইক পম্পেও (REUTERS)
মাইক পম্পেও (REUTERS)

চিনের আগ্রাসনে বিপদে ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়া, ঠিক জায়গায় সেনা সরাচ্ছে আমেরিকা- মার্কিন বিদেশসচিব

তীব্র ভাষায় চিনকে একহাত নেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। 

ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় চিনের আগ্রাসনের কথা মাথায় রেখেই সেনা মোতায়েন করছে আমেরিকা। বৃহস্পতবার এই চাঞ্চল্যকর মন্তব্য করলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। কতটা গুরুত্বের সঙ্গে আমেরিকা ভারত ও চিনের সীমান্ত দ্বন্দ্বকে দেখছে,এটা থেকেই স্পষ্ট হয়ে গেল সেটি। 

এদিন ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওকে জিজ্ঞেস করা হয় কেন ইউরোপ থেকে মার্কিন সেনা কমিয়ে নেওয়া হচ্ছে। জার্মানির বেসে কিছুটা সেনা প্রত্যাহার করেছে আমেরিকা। তখন পম্পেও বলেন যে তাদের অন্য জায়গায় পাঠানো হচ্ছে। 

এরপর কিছুটা খোলসা করেই তিনি বলেন যে এই মুুহূর্তে চিনের কমুনিস্ট পার্টির সরকারের আচরণের কারণে বড় বিপদের মুখে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালায়েশিয়া, ফিলিপিন্স ও দক্ষিণ চিন সমুদ্র। এই সব চ্যালেঞ্জকে মোকাবিকা করার জন্য ঠিকঠাক জায়গায় মার্কিন সেনা মোতায়েন করা আছে বলে জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব। 

এদিন চিন থেকে বিশ্বের কী ভয়, সেই প্রশ্নের উত্তরে পম্পেও রক্তক্ষয়ী সীমান্ত সংঘর্ষের কথা বলেন। গত ১৫ জুন লাদাখের গালওয়ানে চিনা সেনার আক্রমণে শহিদ হন ২০ জন ভারতীয়। এছাড়াও পম্পেও চিনের অর্থনৈতিক নীতি ও দক্ষিণ চিন সমুদ্র তাদের গতিবিধির কথা উল্লেখ করেন। 

টেলিকম সংস্থা হুয়েই চিনের সরকারের হয়ে কাজ করে এদিন সেটা সাফ জানিয়ে দেন তিনি। বুধবারই জিও হুয়েইর সাহায্য নেয় না বলে প্রশংসা করেছিলেন পম্পেও। তাদের ক্লিন টেলকোর উপাধি দিয়েছিলেন তিনি আরও কিছু সংস্থার সঙ্গে। 

 

বন্ধ করুন