বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন মুলুকে শিখ ক্যাবচালককে মার, খোলা হল পাগড়ি, নিন্দা স্টেট ডিপার্টমেন্টের
নিউইয়র্কের বিমানবন্দরের বাইরে শিখ ক্যাবচালককে মার, খোলা হল পাগড়ি
নিউইয়র্কের বিমানবন্দরের বাইরে শিখ ক্যাবচালককে মার, খোলা হল পাগড়ি

মার্কিন মুলুকে শিখ ক্যাবচালককে মার, খোলা হল পাগড়ি, নিন্দা স্টেট ডিপার্টমেন্টের

  • এর আগে ২০১৯, ২০১৭ সালেও মার্কিন মুলুকে শিখ ক্যাব চালকরা হিংসার শিকার হয়েছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে হিংসার শিকার এক শিখ ট্যাক্সিচালক। নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরের বাইরে সেই ট্যাক্সি চালক নিগ্রহের শিকার হন। এরপর সেই ঘটনার ভিডিয়োটি ভাইরাল হয়ে যায়। এরপরই ঘটনার নিন্দা জানানো হয়েছিল ভারতের তরফে। এর প্রেক্ষিতে দ্রুত প্রতিক্রিয়া দিল মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টও।

ঘটনার প্রেক্ষিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক টুইট বার্তায় লেখা হয়, ‘গত সপ্তাহে জেএফকে বিমানবন্দরের সামনে একজন শিখ ক্যাব চালকের উপর হামলার রিপোর্টে আমরা গভীরভাবে বিচলিত। আমাদের বৈচিত্র্য মার্কিন যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করে তোলে। এবং আমরা যে কোনও ধরনের ঘৃণা ভিত্তিক সহিংসতার ঘটনার নিন্দা করি।’

এর আগে ৪ জানুয়ারি নভজ্যোত পাল কৌর টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন। ভাইরাল হওয়া ২৬ সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যায়, পেশায় ট্যাক্সিচালক এক শিখ ব্যক্তির উপর হামলা চালানো হয়েছে। লাগাতার ঘুষি মারা হয় সেই শিখ ট্যাক্সিচালককে। পরে তাঁর পাগড়ি খুলে ফেলা হয়। ভিডিয়োটি পোস্ট করে নভজ্যোত কৌর লেখেন, ‘জন এফ কেনেডি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের একজন প্রত্যক্ষদর্শী এই ভিডিয়োটি করেছেন। আমি এই ভিডিয়োটির মালিক নই। কিন্তু আমি শুধু এই সত্যটি তুলে ধরতে চেয়েছিলাম যে আমাদের সমাজে ঘৃণা অব্যাহত রয়েছে এবং দুর্ভাগ্যবশত এখানে শিখ ক্যাবচালককে বারবার লাঞ্ছিত হতে দেখছি।’ এর আগে ২০১৯ সালে আমেরিকার ওয়াশিংটন স্টেটেও এক শিখ উবার চালক হিংসার শিকার হয়েছিলেন। তারও আগে ২০১৭ সালেও এক শিখ ক্যাব চালকের পাগড়ি ছিড়ে দিয়েছিল এক মাতাল যাত্রী।

বন্ধ করুন