বাংলা নিউজ > ঘরে বাইরে > বৌদ্ধদের উপরও ‘অত্যাচার’, তিব্বতি ঐতিহ্যকে মুছে ফেলছে চিন, থামতে বলল আমেরিকা

বৌদ্ধদের উপরও ‘অত্যাচার’, তিব্বতি ঐতিহ্যকে মুছে ফেলছে চিন, থামতে বলল আমেরিকা

ধর্মশলায় তিব্বতি যুবকরা (প্রতীকী ছবি, সৌজন্যে পিটিআই) (PTI)

বেজিংকে তিব্বতিদের বিরুদ্ধে পদক্ষেপ না করার জন্য আবদেন জানানো হয়েছে মার্কিন প্রশাসনের তরফে।

তিব্বতি বৌদ্ধ ধর্মাবলম্বীদের উপর অত্যাচার চালাচ্ছে চিনা কর্তৃপক্ষ। এই নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করল আমেরিকা। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বৃহস্পতিবার তিব্বতি বৌদ্ধদের বিরুদ্ধে চিনের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেই অবশ্য থেমে থাকেনি। বেজিংকে এই পদক্ষেপ না করার জন্য আবদেনও জানানো হয়েছে মার্কিন প্রশাসনের তরফে।

উল্লেখ্য, সাম্প্রতিককালে তিব্বতেই জাতিগত সংখ্যালঘু হয়ে গিয়েছেন তিব্বতি বৌদ্ধরা। তাদের ঐতিহ্যকে মুছে ফেলার প্রচারের অংশ হিসাবে সেখানে বুদ্ধ মূর্তি ধ্বংস করা হচ্ছে বলে রিপোর্ট প্রকাশিত হয়। আর এর প্রেক্ষিতেই চিনা কর্তৃপক্ষকে স্টেট ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম অফিস আবেদন জানায় যাতে বৌদ্ধদের বিশ্বাসও সংরক্ষিত হয় সেখানে। স্টেট ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম জানায়, মার্কিন পররাষ্ট্র নীতির মূল উদ্দেশ্য সকলের জন্য ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা স্থাপন করা। সেই উদ্দেশ্যেই চিনের কাছে তিব্বতি বৌদ্ধদের নিয়ে আবেদন জানানো হয়েছে।

প্রসঙ্গত, বুধবার চিনের পশ্চিমে অবস্থিত সিচুয়ান প্রদেশে তিব্বতিদের তৈরি করা প্রাচীন এক বৌদ্ধ মূর্তি নষ্ট করে চিনা কর্তৃপক্ষ। সাম্প্রতিককালে এটা চিনাদের ধ্বংস করা দ্বিতীয় বৌদ্ধ মূর্তি। জানা গিয়েছে, তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের ড্রাগো কাউন্টির গাদেন নাময়াল লিং মঠে মৈত্রেয় বুদ্ধের একটি তিনতলা উঁচু মূর্তি ধ্বংস করা হয়। এই মূর্তি ধ্বংস করার খবর প্রকাশের কয়েকদিন পরই মার্কিন প্রশাসনের তরফে বিবৃতি প্রকাশ করা হল। এদিকে চিনা কর্তৃপক্ষ দাবি করেছিল যে নিরাপত্তা জনিত কারণেই বুদ্ধের সেই মূর্তি ধ্বংস করা হয়েছিল। উল্লেখ্য, বিগত কয়েক দশক ধরেই চিনা কমিউনিস্টদের বিরুদ্ধে চিনে বসবাসকারী মুসলিম ও তিব্বতি বৌদ্ধ সম্প্রদায়ের উপর অত্যাচারের অভিযোগ রয়েছে। সম্প্রতি শই জিনিপংয়ের শাসনকালে সেই অত্যাচার বেড়েছে বলে উদ্বেগ বিভিন্ন মহলে। এই আবহে তিব্বতিদের উপর অত্যাচার প্রসঙ্গে সরব হল মার্কিন প্রশাসন।

ঘরে বাইরে খবর

Latest News

শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা মিলানের রাস্তায় আনমোনা সুহানা, কার সঙ্গে ইতালিতে দিনযাপন শাহরুখ কন্যার? তুমুল লাঠি, চেয়ার ছোড়াছুড়ি! রাঁচিতে ইন্ডি জোটের সভায় দর্শকাসনে ধুন্ধুমার স্ত্রীকে দেখলেই মেজাজ গরম! যৌন সম্পর্কও করতে পারেন না, ১৭দিনের বিয়ে ভাঙল আদালতে কেমন কাটবে আগামিকাল? সোমবার ভাগ্য প্রসন্ন থাকবে কাদের? জানুন ২২ এপ্রিলের রাশিফল KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র ভোটই দিতে পারলেন না জলপাইগুড়ির বিজেপি প্রার্থী জয়ন্ত রায়, ডাক্তারবাবুর হল কী! দক্ষিণবঙ্গে সর্বত্র পারদ ৪০এর ওপরে, রবিবার দাবদাহে রেকর্ড করল বাঁকুড়া

Latest IPL News

শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.