বাংলা নিউজ > ঘরে বাইরে > দুটি ভিন্ন করোনা টিকার মিশ্র ডোজ নেওয়া পর্যটকদেরও প্রবেশের অনুমতি, জানাল USA
প্রতীকী ছবি : রয়টার্স  ( REUTERS/Yuki Iwamura)
প্রতীকী ছবি : রয়টার্স  ( REUTERS/Yuki Iwamura)

দুটি ভিন্ন করোনা টিকার মিশ্র ডোজ নেওয়া পর্যটকদেরও প্রবেশের অনুমতি, জানাল USA

  • সিডিসির এক মুখপাত্র বলেন, 'সিডিসি প্রাথমিক পর্যায়ে মিশ্র টিকাকরণের সুপারিশ করেনি। তবে আমরা স্বীকার করছি যে এটি অন্যান্য দেশে ক্রমবর্ধমান। তাই এটি টিকাপ্রাপ্ত হিসাবেই ধরব আমরা।'

মিশ্র ডোজের করোনা টিকা থাকা পর্যটকদেরও সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হিসাবে ধরা হবে। শুক্রবার গভীর রাতে এমনই ঘোষণা করল ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

মিশ্র ডোজের টিকা কী?

প্রথম ও দ্বিতীয় ডোজ হিসাবে আলাদা আলাদা টিকা নিলে সেটা মিশ্র ডোজের  টিকা ধরা হয়। অবশ্যই এই দুটি টিকা কমপ্যাটিবল হতে হবে। সঙ্গে এ বিষয়ে সেদেশের স্বাস্থ্য নিয়ন্ত্রকের অনুমোদন প্রয়োজন।

স্পেন আর জার্মানিতে যাঁরা প্রথম ডোজ হিসাবে অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছেন, তাঁরা (বিশেষ করে তরুণরা) কেউ কেউ পরামর্শমাফিক দ্বিতীয় ডোজ হিসাবে ফাইজার বা মর্ডানার টিকা গ্রহণ করেছেন।

এর আগে সিডিসি জানিয়েছিল যে মার্কিন বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত যে কোনও টিকা গ্রহণকারীদেরই প্রবেশে কোনও বাধা নেই। সিডিসির এক মুখপাত্র বলেন, 'সিডিসি প্রাথমিক পর্যায়ে ভ্যাকসিন মিশ্রিত করার সুপারিশ করেনি। তবে আমরা স্বীকার করছি যে এটি অন্যান্য দেশে ক্রমবর্ধমান। তাই এটি টিকাপ্রাপ্ত হিসাবেই ধরব আমরা।'

শুক্রবার হোয়াইট হাউস জানিয়েছে, বিদেশি নাগরিকদের জন্য এই নয়া টিকা নীতি প্রযোজ্য হবে। আগামী ৮ নভেম্বর থেকে নতুন নিয়ম জারি হবে।

শুক্রবার এ বিষয়ে ডেমোক্র্যাট প্রতিনিধি ব্রায়ান হিগিনস সিডিসিকে প্রশ্ন করেন। তিনি জানতে চান সিডিসি মিশ্র ভ্যাকসিন ডোজকে টিকাপ্রাপ্ত হিসাবে ধরবে কিনা। তিনি বলেন, 'প্রায় চল্লিশ লক্ষ কানাডিয়ান মিশ্র ডোজ নিয়েছেন। যা কিনা সেদেশে মোট টিকাপ্রাপ্তদের ১০%। এর মধ্যে রয়েছে অ্যাস্ট্রাজেনেকার টিকাও।' তাঁদের প্রবেশের ক্ষেত্রে সমস্যা হবে কিনা তা তিনি জানতে চান।

সিডিসি জানিয়েছে যে, খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক FDA এবং WHO-র ছাড়পত্র পাওয়া টিকা গ্রহণ করা থাকলে কোনও সমস্যা নেই।

সিডিসি বলেছে 'যেসব ব্যক্তির এফডিএ অনুমোদিত বা ডাব্লুএইচওর জরুরি ডোজের সমন্বয়ে কোভিড টিকার দুটি ডোজের সমন্বয় রয়েছে, তাঁদের সম্পূর্ণ টিকাপ্রাপ্তই ধরা হবে।'

প্রসঙ্গত, আগামী ২৫ অক্টোবরের মধ্যে সিডিসি আন্তর্জাতিক বিমানে আসা পর্যটকদের কন্টাক্ট ট্রেসিং নির্দেশিকা প্রকাশ করার পরিকল্পনা করছে।

বন্ধ করুন