বাংলা নিউজ > ঘরে বাইরে > US Woman became ISIS Terrorist: সিরিয়াতে গিয়ে IS ব্যাটেলিয়নের নেতৃত্ব দেওয়ার দায়ে ২০ বছরের সাজা মার্কিন মহিলার

US Woman became ISIS Terrorist: সিরিয়াতে গিয়ে IS ব্যাটেলিয়নের নেতৃত্ব দেওয়ার দায়ে ২০ বছরের সাজা মার্কিন মহিলার

অ্যালিসন ফ্লুক এক্রেন (AP)

বিদেশে তিন স্বামীকে হারানো অ্যালিসন ১০০ জনকে একে৪৭ বন্দুক চালানোর প্রশিক্ষণ দিয়েছিল সিরিয়াতে। 

মুসলিম ধর্ম গ্রহণ করে সিরিয়াতে গিয়ে আইএস-এ যোগ দিয়েছিলেন এক মার্কিন মহিলা। আমেরিকার কানসাসের বাসিন্দা সেই মহিলাকে ২০ বছরের কারাদণ্ডের সাজা শোনাল মার্কিন আদালত। জানা গিয়েছে, সাজা প্রাপ্ত জঙ্গির নাম অ্যালিসন ফ্লুক এক্রেন। তাঁর বয়স, ৪২ বছর। অ্যালিসন আদালতে নিজের দোষ মেনে নেন। জানা গিয়েছে, অ্যালিসন এক ব্যাটেলিয়নের নেতৃত্বে ছিলেন। অ্যালিসনের বাবা এবং দাদু এককালে মার্কিন সামরিক বাহিনীর সদস্য ছিলেন। তার বাবা ভিয়েতনাম যুদ্ধে অংশ নিয়েছিলেন। তার দাদু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনার সদস্য ছিলেন। এহেন পরিবারের মেয়ে কট্টপন্থী জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত হয়।

লিবিয়া, ইরাক এবং সিরিয়ায় মোট আট বছর ছিল অ্যালিসন। আমেরিকাতেও হামলা চালানোর পরিকল্পনা ছিল অ্যালিসনের। সরকার পক্ষের দাবি ছিল অ্যালিসনকে আরও কঠোর সাজা দেওয়া হোক। তাদের মতে, ২০ বছরের সাজা অ্যালিসনের জন্য পর্যাপ্ত নয়। এদিকে ‘মানসিক হেনস্থা’র কারণে অ্যালিসনের সাজা কমানোর আর্জি জানায় তার আইনজীবী। জানানো হয়, বিদেশে অ্যালিসনের তিনজন স্বামী এবং দুই সন্তান মারা যায়।   

এদিকে আইএস ব্যাটেলিয়নের নেতৃত্ব দেওয়ার দরুণ অ্যালিসন মহিলা এবং শিশুদের একে৪৭ বন্দুক চালানোর প্রশিক্ষণ দিত। অ্যালিসন ১০০ জনকে প্রশিক্ষ দেয় বলে জানা যায়। তার থেকে প্রশিক্ষণ নিয়েছে ১০ বছরের শিশুও। এদিকে নিজের সন্তানের ওপরও ‘অত্যাচার’ চালাত অ্যালিসন। এদিকে জঙ্গি কার্যকলাপের দায় স্বীকার করলেও সন্তানদের হেনস্থার অভিযোগ অস্বীকার করে অ্যালিসন।

বন্ধ করুন