বাংলা নিউজ > ঘরে বাইরে > নানা নামে ভারতে-নেপালে ঘুরছিলেন মার্কিন মহিলা, পাকিস্তানেও শেকড়, মতলবটা কী?

নানা নামে ভারতে-নেপালে ঘুরছিলেন মার্কিন মহিলা, পাকিস্তানেও শেকড়, মতলবটা কী?

ওই মহিলাকে গ্রেফতার করা হয়েছে। প্রতীকী ছবি (REUTERS) (HT_PRINT)

ইন্দো নেপাল সীমান্তের গলগলিয়া এলাকায় এসএসবি ও বিহার পুলিশ তাকে ১ নভেম্বর আটক করে। তার কাছে বৈধ নথি ছিল না বলে অভিযোগ।

আদিত্যনাথ ঝাঁ

পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রয়েছে বলে অভিযোগ। এক মার্কিন মহিলা একাধিক নাম ব্যবহার করে ভারত ও নেপালে ঘুরে বেড়িয়েছেন বলে অভিযোগ। তার বিরুদ্ধে বিহারের একটি মহিলা থানায় অভিযোগ দায়ের হয়েছিল। তাকে গ্রেফতার করা হয়েছে। আপাতত তার ঠিকানা কিষানগঞ্জ জেলা সংশোধনাগার।

তদন্তে দেখা যায় ওই মহিলা দিল্লি থেকে বাগডোগরায় এসেছিলেন। তখন তার নাম ছিল সানা আখতার। ওই মহিলার কাছ থেকেই পুলিশ বিমানের টিকিট পায়। কিন্তু পাসপোর্টে তার নাম রয়েছে ফরিদা মালিক। আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা বলে সেখানে উল্লেখ করা ছিল।

কিষানগঞ্জের পুলিশ সুপার ইনামুল হক মেঙ্গনু জানিয়েছেন, ওই মহিলা ভারত ও নেপালের বিভিন্ন জায়গায় ঘুরে বেরিয়েছেন। তিনি একাধিক নাম ব্যবহার করতেন। এদিকে ২০১৯-২০ সালেও উত্তরাখণ্ডে এসএসবি তাকে গ্রেফতার করেছিল। এরপর তিনি ১১মাস জেলে ছিলেন। তারপরেও তিনি ভ্রমণ থামাননি। তার আসল উদ্দেশ্যটা কী ছিল সেটাই জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

এদিকে জেল থেকে ছাড়া পাওয়ার পরে তিনি আমেরিকায় ফিরে গিয়েছিলেন। কিন্তু আবার তিনি নেপাল হয়ে ভারতে চলে আসেন। পুলিশের দাবি, ওই মহিলা অবৈধভাবে এই দেশে ঢুকেছিলেন। এমনকী তিনি তদন্তকারীদের কাছে বার বার বয়ান বদলাচ্ছেন।

ইন্দো নেপাল সীমান্তের গলগলিয়া এলাকায় এসএসবি ও বিহার পুলিশ তাকে ১ নভেম্বর আটক করে। তার কাছে বৈধ নথি ছিল না বলে অভিযোগ।

 

বন্ধ করুন