বাংলা নিউজ > ঘরে বাইরে > USA on Relation with India: ‘ভারত এখনও বন্ধু, তবে…’, পান্নুন খুনের ছকের আবহে দুই দেশের সম্পর্ক নিয়ে কী বলল USA?

USA on Relation with India: ‘ভারত এখনও বন্ধু, তবে…’, পান্নুন খুনের ছকের আবহে দুই দেশের সম্পর্ক নিয়ে কী বলল USA?

হোয়াইট হাউজের আধিকারিক জন কার্বি

হোয়াইট হাউজ আধিকারিক জন কার্বি বলেন, 'আমরা এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে দেখছি। এটা দেখে ভালো লাগল যে ভারতও এই একই কাজ করছে। তারা তদন্তের ঘোষণা করেছে। আমরা চাই এই ঘটনার নেপথ্যে যে বা যারা দোষী, তাদেরকে চিহ্নিত করে উপযুক্ত শাস্তি দেওয়া হোক।'

খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছকের জেরে ভারত ও আমেরিকার সম্পর্ক খারাপ হবে? এই ইস্যুতে মুখ খুললেন হোয়াইট হাউজ আধিকারিক জন কার্বি। এই বিষয়ে কার্বি বলেন, 'আমরা এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে দেখছি। এটা দেখে ভালো লাগল যে ভারতও এই একই কাজ করছে। তারা তদন্তের ঘোষণা করেছে। আমরা চাই এই ঘটনার নেপথ্যে যে বা যারা দোষী, তাদেরকে চিহ্নিত করে উপযুক্ত শাস্তি দেওয়া হোক।' এরই সঙ্গে জন কার্বি বলেন, 'ভারত এখনও আমেরিকার কৌশলগত পার্টনার। তবে এর সঙ্গে এটাও ঠিক, যেই ঘটনা সামনে এসেছে, আমরা তা খুবই গুরুত্ব সহকারে দেখছি।' এদিকে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন এই বিষয়ে বলেন, 'আমরা এই ইস্যুতে ভারতের তরফ থেকে পদক্ষেপ দেখতে চাই। তদন্তের ফল বেরিয়ে আসুক, সেটাই চাই।' (আরও পড়ুন: নয়া বছরে গাড়ি কিনতে চান? মারুতি সুজুকির পর আরও এক ভারতীয় সংস্থা বাড়াবে দাম)

আরও পড়ুন: ডিসেম্বরে ১৮ দিন ছুটি ব্যাঙ্কে, ধর্মঘটের জেরে কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক?

উল্লেখ্য, নিষিদ্ধ খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছকের বিষয়টি সামনে আসে সম্প্রতি। এক ভারতীয়র ঘাড়ে এই ঘটনার দোষ চাপিয়ে ইতিমধ্যেই মামলা হয়েছে আমেরিকায়। এরই মধ্যে জানা গেল, গত অগস্ট সৌদি রাজধানীতে এই ইস্যুতে নাকি কথা হয়েছিল মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এবং ভারতের জাতীয় নিরপত্তা উপদেষ্টা অজিত ডোভালের কথা হয়েছিল। সেই সময় নাকি মার্কিন এনএসএ ডোভালকে বলেছিলেন, এই ধরনের ঘটনা আমেরিকা বরদাস্ত করবে না। পাশাপাশি ভারত যাতে এই ধরনের ঘটনা আর না ঘটায়, তা নিয়ে প্রতিশ্রুতিও চাওয়া হয়। এদিকে রিপোর্ট অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট এই ইস্যুতে সিআইএ প্রধান বিল বার্নসকে ভারতে এসে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের প্রধান রবি সিনহার সঙ্গে কথা বলতে বলেছিলেন। সিআইএ প্রধানকে বাইডেন নির্দেশ দেন, ভারতকে যেন বুঝিয়ে দেওয়া হয়, এই ধরনের ঘটনা কোনও ভাবে সহ্য করা হবে না। এবং আমেরিকা আশা করে, ভারত প্রকৃত দোষীকে চিহ্নিত করে তাঁর সাজার ব্যবস্থা করবে।

আরও পড়ুন: ৫ রাজ্যে ভোট মিটতেই বাড়ল LPG-র দাম, তবে এই শহরে ঘরোয়া সিলিন্ডার মিলছে ৬৫০-র কমে

প্রসঙ্গত, সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, শিখস ফর জাস্টিস প্রধান গুরপতবন্ত সিং পান্নুনকে আমেরিকায় হত্যা করার ছক কষা হয়েছিল। তা নিয়ে ভারতকে সতর্ক করেছে আমেরিকা। ওয়াশিংটনের তরফ থেকে নাকি জানানো হয়, সেই হামলার ছকে দিল্লির যোগ থাকার সম্ভাবনা রয়েছে। এই আবহে ভারতের সংশ্লিষ্ট দফতর বিষয়টি খতিয়ে দেখছে বলে জানান ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। রিপোর্ট অনুযায়ী, গত জুন মাসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন, তখনই নাকি মার্কিন প্রশাসনের তরফ থেকে গুরপতবন্তের ওপর হামলার ছকের প্রসঙ্গটি উত্থাপিত করা হয়েছিল। তবে রিপোর্টে এটা স্পষ্ট করে জানানো হয়নি যে এফবিআই-এর হস্তক্ষেপে হামলাকারী নিজের পরিকল্পনা ত্যাগ করেছিল, নাকি গুরপতবন্তের ওপর হামলা হয়েছিল এবং সেই সময় তা ভেস্তে দেওয়া হয়েছিল। এদিকে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার বিরুদ্ধে এই হত্যাকাণ্ডের ছক কষার অভিযোগ এনে মামলা রুজু করেছে আমেরিকার বিচার বিভাগ।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.