বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: ইউক্রেনকে অত্যাধুনিক রকেট সিস্টেম দিতে চলেছে আমেরিকা, চাপে পড়তে পারে রাশিয়া
ইউক্রেনকে অত্যাধুনিক রকেট সিস্টেম দিতে চলেছে আমেরিকা (AP)

Ukraine War: ইউক্রেনকে অত্যাধুনিক রকেট সিস্টেম দিতে চলেছে আমেরিকা, চাপে পড়তে পারে রাশিয়া

  • হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, নতুন অস্ত্রের মধ্যে M142 হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (HIMARS) অন্তর্ভুক্ত থাকবে। এই সিস্টেম ছাড়াও মার্কিন অন্ত্র প্যাকেজে থাকবে গোলাবারুদ, কাউন্টারফায়ার ব়্যাডার, বেশ কয়েকটি বিমান নজরদারি ব়্যাডার, অতিরিক্ত জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, অ্যান্টি-আরমার অস্ত্র।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার ‘সামরিক অভিযান’ অব্যাহত রয়েছে। এই আবহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন যে ইউক্রেনকে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র আরও উন্নত রকেট সিস্টেম পাঠাবে। রিপোর্ট অনুযয়ী, ইউক্রেন দীর্ঘদিন ধরে এই ধরনের রকেট সিস্টেমের দাবি জানিয়ে আসছিল। এই অস্ত্রগুলির সাহায্যে এবার ইউক্রেন ইচ্ছে করলে দীর্ঘ রেঞ্জ থেকেই রুশ বাহিনীপ উপর নিখুঁতভাবে আক্রমণ করতে পারবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে ইউক্রেন রাশিয়ায় অবস্থিত রুশ সেনার লক্ষ্যবস্তুতে হামলা করতে পারে এবং এতে যুদ্ধ আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে, এই ভয়েই মার্কিন যুক্তরাষ্ট্র এতদিন পর্যন্ত ইউক্রেনের আবেদন প্রত্যাখ্যান করে এসেছে। তবে বুধবার এই ৭০০ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র প্যাকেজের চুক্তির উপর থেকে পর্দা উঠতে চলেছে বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, নতুন অস্ত্রের মধ্যে M142 হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (HIMARS) অন্তর্ভুক্ত থাকবে। তবে ইউক্রেনকে কটি ‘হাইমারস’ সরবরাহ করা হবে তা তিনি উল্লেখ করেননি। মার্কিন কর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স বলেছে, নয়া এই রকেট সিস্টেমটি ৮০ কিমি দূরের লক্ষ্যবস্তুতেও অনায়াসে নিখুঁত ভাবে হামলা চালাতে পারবে। এই সিস্টেম ছাড়াও মার্কিন অন্ত্র প্যাকেজে থাকবে গোলাবারুদ, কাউন্টারফায়ার ব়্যাডার, বেশ কয়েকটি বিমান নজরদারি ব়্যাডার, অতিরিক্ত জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, অ্যান্টি-আরমার অস্ত্র।

এদিকে ইউক্রেনের সেনাপ্রধান সম্প্রতি বলেছিলেন যে রুশ ক্ষেপণাস্ত্র হামলা মোকাবিলায় হাইমারস গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রমাণিত হবে। মার্কিন যুক্তরাষ্ট্র আশা করে যে ইউক্রেন পূর্ব ডোনবাস অঞ্চলে এই অস্ত্রটি মোতায়েন করবে। সেখানে এখনও লড়াই প্রবল। এখানে রাশিয়ান আর্টিলারি ইউনিট ইউক্রেনীয় শহরগুলিকে লক্ষ্য করে আক্রমণ চালাচ্ছে। তা প্রতিহত করতেই এই হাইমরস ব্যবহার করা যেতে পারে।

বন্ধ করুন