বাংলা নিউজ > ঘরে বাইরে > ৬১৭টি স্ট্রেনকে রুখতে পারে, ভারতের কোভ্যাক্সিনকে দরাজ সার্টিফিকেট ডঃ ফউসির
কোভ্যাক্সিন (ছবি সৌজন্যে রয়টার্স)
কোভ্যাক্সিন (ছবি সৌজন্যে রয়টার্স)

৬১৭টি স্ট্রেনকে রুখতে পারে, ভারতের কোভ্যাক্সিনকে দরাজ সার্টিফিকেট ডঃ ফউসির

  • কোভ্যাক্সিনের প্রশংসায় অতিমারী বিশেষজ্ঞ ডঃ অ্যান্টনি ফউসি। এদিন তিনি জানান, ভারত বায়োটেকের করোনা রোধক টিকা মোট ৬১৭টি আলাদা আলাদা স্ট্রেনকে প্রতিহত করতে পারে।

ভারতে তৈরি করোনা রোধক টিকার প্রশংসা হোয়াইট হাউজের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় অতিমারী বিশেষজ্ঞ ডঃ অ্যান্টনি ফউসি। এদিন তিনি জানান, ভারত বায়োটেকের করোনা রোধক টিকা মোট ৬১৭টি আলাদা আলাদা স্ট্রেনকে প্রতিহত করতে পারে।

এদিন ডঃ অ্যান্টনি ফউসি এই প্রসঙ্গে বলেন, 'এখনও আমরা প্রতিনিয়ত নতুন নতুন তথ্য পাচ্ছি। ভারতে যারা টিকা পাচ্ছেন তাদের থেকেও নতুন নতুন তথ্য পাচ্ছি আমরা। এরই মধ্যে আমরা জানতে পেরেছি, কোভ্যাক্সিন মোট ১৭টি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরী।' ফউসি আরও বলেন, 'ভারতের পরিস্থিতি খারাপ হলেও টিকাকরণ সেদেশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।'

এদিকে এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি, আমরা খুব তাড়াতাড়ি রেমডেসিভির-সমেত সব রকম প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাচ্ছি। যাতে মানুষ খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে।

বাইডেন আরও বলেন, 'আমরা ভ্যাকসিন তৈরির মেশিনের জন্য দরকারি যন্ত্রাংশগুলি পাঠাব। আর আমি ভারতে ভ্যাকসিন পাঠাতে চাই, কখন তা পাঠাতে পারব, সে বিষয়েও আলোচনা করেছি মোদীর সঙ্গে। একেবারে শুরুতে আমাদের অবস্থা যখন খুবই খারাপ ছিল, তখন ভারত আমাদের সাহায্য করে।'

এছাড়া একটি সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, ওয়াশিংটন নিউ দিল্লির সঙ্গে কাঁচামাল, ওষুধ পাঠানোর বিষয়ে ঘন ঘন যোগাযোগ করছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন বানানোর জন্য প্রয়োজনীয় কাঁচামাল তারা সরবরাহ করবে।

 

বন্ধ করুন