বাংলা নিউজ > ঘরে বাইরে > ধর্মীয় স্বাধীনতার র‌্যাঙ্কিংয়ে ভারতকে 'লাল তালিকা'ভুক্ত করার সুপারিশ USCIRF-র
ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা (প্রতীকী ছবি)
ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা (প্রতীকী ছবি)

ধর্মীয় স্বাধীনতার র‌্যাঙ্কিংয়ে ভারতকে 'লাল তালিকা'ভুক্ত করার সুপারিশ USCIRF-র

  • মার্কিন মানবাধিকার সংস্থার সুপারিশের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। বলা হয়েছে যে ভারত এবং দেশের সংবিধান সম্পর্কে মার্কিন সংস্থাটির তেমন ধারণা নেই।

ধর্মীয় স্বাধীনতার অধিকার র‌্যাঙ্কিং প্রকাশের এক মাস আগেই মার্কিন মানবাধিকার সংস্থা মার্কিন বিদেশমন্ত্রকের কাছে সুপারিশ করে যে ভারত সহ আরও চারটি দেশকে লাল তালিকায় পাঠানো হোক। এই সুপারিশের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। বলা হয়েছে যে ভারত এবং দেশের সংবিধান সম্পর্কে মার্কিন সংস্থাটির তেমন ধারণা নেই।

মার্কিন মানবাধিকার সংস্থাটি মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে সুপারিশ করে যে ভারত ও রাশিয়াসহ পাঁচটি দেশকে ধর্মীয় স্বাধীনতা অধিকারের র‌্যাঙ্কিংয়ের লাল তালিকায় রাখা উচিত। ভারতের বিদেশ মন্ত্রক এই সুপারিশের প্রেক্ষিতে তীব্র আপত্তি জানিয়েছে। এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রক ঘন ঘন মার্কিন কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের কাছে সুপারিশ করেছে।

মন্ত্রকের মুখপাত্র বলেছেন USCIRF নিরপেক্ষ। তবে ভারত এবং এর সংবিধান সম্পর্কে তাদের সীমিত ধারণা রয়েছে। তবে মার্কিন বিদেশ মন্ত্রক সংস্থাটির সুপারিশের বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

গত বছর, সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও ভারতকে ধর্মীয় স্বাধীনতার লাল তালিকায় রাখার USCIRF-র সুপারিশ প্রত্যাখ্যান করেছিলেন। তিনি উজবেকিস্তানকে লাল তালিকায় রাখার জন্য USCIRF-এর সুপারিশও গ্রহণ করেননি। কারণ দেশটি মার্কিন বিদেশ নীতির স্বার্থে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে ভারতও আমেরিকার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

বন্ধ করুন