বাংলা নিউজ > ঘরে বাইরে > রুক্ষ, শুষ্ক চুল থেকে মুক্তির ঘরোয়া উপায় জানালেন রবীনা টন্ডন, আপনিও দেখে নিন
ভাঙা ও নষ্ট হয়ে যাওয়া চুলের মেরামতিতে সাহায্য করে আমলকি।
ভাঙা ও নষ্ট হয়ে যাওয়া চুলের মেরামতিতে সাহায্য করে আমলকি।

রুক্ষ, শুষ্ক চুল থেকে মুক্তির ঘরোয়া উপায় জানালেন রবীনা টন্ডন, আপনিও দেখে নিন

  • আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, ট্যানিংস, ফসফরাস, আয়রন ও ক্যালশিয়াম পাওয়া যায়। ভিটামিন সি ও অন্যান্য অক্সিডেন্ট স্ক্যাল্পকে সুস্থ রাখে।

রুক্ষ, শুষ্ক ও ঝরতে থাকা চুল আজকাল সকলেরই চিন্তার কারণ। এর পিছনে অবসাদ, কেমিক্যাল যুক্ত শ্যাম্পু অথবা খাদ্যাভ্যাসও দায়ী হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য ঘরোয়া উপায় জানালেন অভিনেত্রী রবীনা টান্ডন। ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে তিনি জানিয়েছেন, আমলকির সাহায্যে কীভাবে চুল পড়া কমিয়ে, চুলকে করে তোলা যাবে উজ্জ্বল। এর জন্য বাড়িতে তৈরি আমলকির হেয়ার প্যাক ব্যবহারের পাশাপাশি আমলকি খাওয়ার ওপরও জোর দিয়েছেন রবীনা।

আমলকি চুলের বাইরের কোষকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে। পাশাপাশি ভাঙা ও নষ্ট হয়ে যাওয়া চুলের মেরামতির কাজ করে। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, ট্যানিংস, ফসফরাস, আয়রন ও ক্যালশিয়াম পাওয়া যায়। ভিটামিন সি ও অন্যান্য অক্সিডেন্ট স্ক্যাল্পকে সুস্থ রাখে।

 

কীভাবে তৈরি করবেন আমলকির হেয়ার প্যাক:

  • ৬টি আমলকি
  • ১ কাপ দুধ

পদ্ধতি:

একটি বাসনে দুধে আমলকি দিয়ে ভালো ভাবে ফুটিয়ে নিন। আমলকি নরম হওয়া পর্যন্ত দুধ ফুটতে দিন। এর পর মিশ্রণটি ঠান্ডা করে একটি পেস্ট মতো বানিয়ে এর মধ্যে থেকে আমলকির বীজ বার করে নিন। 

এই হেয়ার প্যাকটি স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। প্রায় ১৫ মিনিট পর্যন্ত এটি চুলে লাগিয়ে রাখুন। এর পর ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। এই হেয়ার প্যাক লাগানোর পর চুলে শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন হয় না। 

আমলকি চুলে জমে থাকা ধুলো পরিষ্কার করে দেয়। অন্যদিকে দুধ চুলকে নরম করে তোলে ও পুষ্টির জোগান দেয়। সপ্তাহে দুবার এই হেয়ার প্যাক লাগানো উচিত।

বন্ধ করুন