বাংলা নিউজ > ঘরে বাইরে > বাইক চালানোর সময়ে চালান থেকে বাঁচতে চান? রাখুন এই অ্যাপ

বাইক চালানোর সময়ে চালান থেকে বাঁচতে চান? রাখুন এই অ্যাপ

ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo )

ট্রাফিক পুলিশকে এই ডিজিটাল নথি দেখালেই চলবে।

অনেকেই ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির সাথে সম্পর্কিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখতে ভুলে যাই। ট্রাফিক পুলিশের চেকিংয়ের সময়ে ধরা পড়লেই দিতে হয় মোটা টাকার জরিমানা।

চিন্তা নেই, এই প্রতিবেদনে পাবেন তারই সমাধান। আর তা খুবই সহজ।

মোটরসাইকেল বা গাড়ির ড্রাইভিং লাইসেন্স, গাড়ি সম্পর্কিত বিভিন্ন নথি আপনার স্মার্টফোনেই রাখা সম্ভব। আর ট্রাফিক পুলিশকে ডিজিটাল নথি দেখালেই চলবে।

আপনার ড্রাইভিং লাইসেন্স সুরক্ষিত রাখুন স্মার্টফোনেই

এর জন্য আপনাকে সরকারি অ্যাপ mParivahan ইনস্টল করতে হবে।

mParivahan অ্যাপটি কীভাবে ডাউনলোড করবেন

Google Play Store-এই পাবেন mParivahan অ্যাপ। লিখে সার্চ করলেই হবে। সেখান থেকেই ইনস্টল করে নিন।

অ্যাপটিতে ভার্চুয়াল আরসি ডাউনলোড করুন

>> mParivahan অ্যাপটি খুলুন।

>> উপরের ডানদিকে তিনটি লাইন থাকবে। ওটিই মেনু। তাতে টাচ করুন।

>> এখানে সাইন ইন করুন। আপনার মোবাইল নম্বরে এসএমএসে আসা ভেরিফিকেশন কোডটি দিন।

>> এরপর অ্যাপের হোমস্ক্রিনে যান এবং RC-তে টাচ করুন।

>> সার্চ অপশনে গাড়ির নম্বর ও অন্যান্য তথ্যাবলী ভরুন।

>> এরপর রেজিস্ট্রেশন নম্বর সংযুক্ত হয়ে যাবে।

>> এরপর 'Add to dashboard' অপশনে যান। যখনই প্রয়োজন হবে এখান থেকেই RC দেখাতে পারবেন।

ডিজিলকার অ্যাপ

>> আগে আপনার ফোন নম্বরটি আধারের সাথে নিবন্ধিত হয়েছে কিনা নিশ্চিত করুন। যদি ফোনটি নিবন্ধিত না হয় তবে আপনি এটি ব্যবহার করতে পারবেন না।

>> Digitallocker.gov.in ওয়েবসাইটে যান।

>> এর পরে Sign Up-এ ক্লিক করুন এবং আপনার নাম, জন্ম তারিখ, নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেল আইডি, পাসওয়ার্ড লিখুন। আপনার নিজের একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

>> তারপরে ১২ সংখ্যার আধার নম্বরটি দিন। আধার নম্বরটি প্রবেশ করার সঙ্গে সঙ্গে আপনি দুইটি অপশন পাবেন। Password এবং ফিঙ্গারপ্রিন্ট। আপনি এগুলির যে কোনও একটি ব্যবহার করতে পারেন।

>> এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পর আপনাকে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর সাহায্যে আপনি ডিজি-লকারে Lock in করতে পারবেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

India Fielding Coach: ভারতের ফিল্ডিং কোচ হচ্ছেন কিংবদন্তি প্রোটিয়া তারকা,রিপোর্ট কোচবিহারে মদনমোহন মন্দিরে অঞ্জলি মুখ্যমন্ত্রীর, ‘মা মাটি মানুষে'র নামে পুজো দুর্ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে রাঙাপানি স্টেশেনর ডাউন লাইন দিয়ে চলল প্রথম ট্রেন ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ T20 WC 2024 থেকে ছিটকে যাওয়ার পরে দেশে ফিরছেন না বাবর ও পাকিস্তানের ৫ ক্রিকেটার কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় মৃত্যু ৬ বছরের ছোট্ট স্নেহার, মৃতের সংখ্যা বেড়ে হল ১০ একের পর এক দুর্ঘটনার পর কবচ নিয়ে বড় পদক্ষেপ রেলের, ডাকা হবে ৫০০০ কোটির টেন্ডার দীপিকার সঙ্গে প্রেম টেকেনি, চলতি সপ্তাহে বিয়ে বিজয় মালিয়ার ছেলে সিদ্ধার্থের কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করলেন যাত্রী ভোটে তাঁর হারের পর ৪ BJP কর্মীর আত্মহত্যা! ডুকরে কান্না পঙ্কজার, কী বললেন?

T20 WC 2024

এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.