বাংলা নিউজ > ঘরে বাইরে > Azaan: মসজিদে মাইক বাজানো কি মৌলিক অধিকার? যুগান্তকারী রায় হাইকোর্টের
সম্প্রতি মহারাষ্ট্র নবনির্মাণ সেনা এনিয়ে সরব হয়েছিল মুম্বইতে। (PTI Photo) (PTI)

Azaan: মসজিদে মাইক বাজানো কি মৌলিক অধিকার? যুগান্তকারী রায় হাইকোর্টের

  • গ্রামের মসজিদে আজানের সময় যাতে মাইক ব্যবহার করার অনুমতি দেওয়া হয় তারই আবেদন করা হয়েছিল । তবে সাবডিভিশনাল ম্যাজিস্ট্রেট এটা বাতিল করে দেন। এদিকে এনিয়ে জেলা প্রশাসনেরও দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। এসডিএমের নির্দেশকে বেআইনী বলেও দাবি করেছিলেন তিনি। 

জিতেন্দ্র সারিন

 উত্তরপ্রদেশের এলাহাবাদ কোর্টে আবেদন করে জানানো হয়েছিল আজানের সময় যাতে মাইক ব্যবহারের অনুমতি দেওয়া হয়। কিন্তু এই আবেদনকে বাতিল করে দিল আদালত। আদালত সাফ জানিয়ে দিয়েছে, মসজিদে মাইকের ব্যবহার কোনওভাবেই মৌলিক অধিকার নয়। কার্যত যুগান্তকারী রায় আদালতের। মসজিদে আজানের সময় মাইক ব্যবহার করা কতটা যুক্তি সংগত তা নিয়ে নানা সময় প্রশ্ন উঠেছে। এবার এনিয়েই মতামত জানিয়ে দিল আদালত।

ইরফান নামে এক ব্যক্তি এনিয়ে আবেদন জানিয়েছিলেন। তারই পরিপ্রেক্ষিতে একথা জানিয়েছেন,  বিচারপতি বিবেক কুমার বিড়লা ও বিচারপতি বিকাশ বুধওয়ারের বেঞ্চ। গ্রামের মসজিদে আজানের সময় যাতে মাইক ব্যবহার করার অনুমতি দেওয়া হয়  তারই আবেদন করা হয়েছিল । তবে সাবডিভিশনাল ম্যাজিস্ট্রেট এটা বাতিল করে দেন।

এদিকে এনিয়ে জেলা প্রশাসনেরও দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। এসডিএমের নির্দেশকে বেআইনী বলেও দাবি করেছিলেন তিনি। তিনি জানিয়েছিলেন, মসজিদে মাইক বাজানোর আইনত অধিকার তাঁদের আছে। 

এদিকে ২০২০ সালের মে মাসে জাস্টিস শশীকান্ত গুপ্তা ও জাস্টিস অজিত কুমারের বেঞ্চ জানিয়েছিল মসজিদ থেকে মুয়াজ্জিনরা মাইক ব্যবহার না করেই আজান দিতে পারেন। গাইডলাইন যাতে ভঙ্গ করা না হয় সেব্যাপারেও জানিয়ে দেওয়া হয়েছিল আদালতের তরফে।  

বন্ধ করুন