বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিনের স্লট খুঁজতে বারবার ‘সার্চ’ করছেন কোউইন অ্যাপে? হতে পারেন ব্লক
ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস

ভ্যাকসিনের স্লট খুঁজতে বারবার ‘সার্চ’ করছেন কোউইন অ্যাপে? হতে পারেন ব্লক

  • ভ্যাকসিনের স্লট খুঁজতে বারবার কোউইন অ্যাপ খুললেই এবার হতে পারেন ব্লক।

ভ্যাকসিনের স্লট খুঁজতে বারবার কোউইন অ্যাপ খুললেই এবার হতে পারেন ব্লক। প্রসঙ্গত, করোনা দ্বিতীয় ঢেউতে জর্জরিত দেশ। আতঙ্কে ভুগছেন সাধারণ মানুষ। তবে পেট চালাতে বের হতেই হবে। তাই ভাইরাসের বিরুদ্ধে মূল অস্ত্র ভ্যাকসিন। তাই প্রথম দিকে কিঞ্চিত অনীহা থাকলেও বর্তমানে টিকা নিতে উত্সাহী অধিকাংশ মানুষ। তবে দেশে টিকার সরবরাহ চাহিদার থেকে কম। আর এর জেরেই টিকার জন্য কিছুটা হাহাকার দেখা গিয়েছে বিভিন্ন জায়গায়।

এরই মধ্যে ১ মে থেকে টিকাকরণ চালু হয়েছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদেরও। যদিও টিকার অভাবে বহু রাজ্যেই তা চলেছে ধীর গতিতে। আর কোন সুযোগে টিকা পাওয়া যায়, তার উপায় খুঁজতে মরিয়া সাধারণ মানুষ। এই আবহে চাপ পড়ছে কোউইন অ্যাপের উপর। কারণ এই অ্যাপের মাধ্যমেই অ্যাপয়েন্টমেন্টের স্লট বুক করা হচ্ছে। তাই এবার কড়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে কেন্দ্র।

টিকার স্লট পেতে অনেককেই সমস্যায় পড়তে হচ্ছে। চোখের নিমিষে শেষ হয়ে যাচ্ছে ভ্যাকসিনের স্লট। তাই সেকেন্ডে সেকেন্ডে রিফ্রেশ করে চলছে স্লটের খোঁজ। সম্প্রতি কোউইন ওয়েবসাইটের জন্য একগুচ্ছ নতুন নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। কেন্দ্র জানায় দিল, একদিনে সর্বোচ্চ ১০০০টি সার্চ করতে পারবেন কোউইন ইউজার।

তাছাড়া কেন্দ্র ঘোষণা করে সর্বোচ্চ ৫০ বার ওটিপির জন্য আবেদন জানানো যাবে একদিনে। যদি এই সীমা লঙ্ঘিত হয়, তবে ২৪ ঘণ্টার জন্যে সেই ইউজারকে ব্লক করা হবে ওয়েবসাইট থেকে। এছাড়া ১৫ মিনিটের মধ্যে ২০ বারের বেশি সার্চ করলে ওয়েবসাইট থেকে আপনাআপনি লগ-আউট হয়ে যাবেন সেই ইউজার। ১৫ মিনিটের মধ্যে পরপর সার্চ সাবমিট করলে তা বট অ্যাক্টিভিটি হিসেবে গণ্য করা হবে। কেন্দ্রের বক্তব্য, বট দূরে রেখে যারা ম্যানুয়ালি স্লট বুক করতে চেষ্টা করছেন তাঁদের অগ্রাধিকার দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

বন্ধ করুন