বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তরপ্রদেশই বিজেপির টার্নিং পয়েন্ট, একধাপ এগিয়ে লোকসভা নির্বাচনের দিকে

উত্তরপ্রদেশই বিজেপির টার্নিং পয়েন্ট, একধাপ এগিয়ে লোকসভা নির্বাচনের দিকে

বিজেপির উল্লাস। (PTI Photo)(PTI03_09_2022_000086B) (PTI)

বিরোধীরা কোথাও খুব একটা খাপ খুলতে পারেনি। গেরুয়া ঝড়ে এখন অনেকটা নিশ্চিন্ত যোগী–মোদী।

উত্তরপ্রদেশের ফলাফল যেদিকে যায় সেদিকেই নির্ভর করে জাতীয় রাজনীতির প্রেক্ষাপট। কারণ এই রাজ্যই সর্ববৃহৎ আসন নিয়ে গঠিত। সেখানে এবারের বিধানসভা নির্বাচনে দেখা যাচ্ছে ২৫০ আসনের বেশি নিয়ে এগিয়ে রয়েছে বিজেপি। ১২৫টি আসনে এগিয়ে আছে সমাজবাদী পার্টি। অর্থাৎ বিজেপি উত্তরপ্রদেশে সরকার গঠন করতে চলেছে। এই ফলাফলের নিরিখে বিজেপি কিন্তু একধাপ এগিয়ে গেল লোকসভা নির্বাচনের দিকেও।

এথানে আরও একটি বিষয় হল, পাঞ্জাব বাদ দিলে মণিপুর, গোয়া এবং উত্তরাখণ্ডে তাদের ফলাফল ভাল। সেক্ষেত্রে জাতীয় রাজনীতির অলিন্দে আবার গেরুয়া বিস্তার লাভ করল। সুতরাং বিরোধীরা কোথাও খুব একটা খাপ খুলতে পারেনি। গেরুয়া ঝড়ে এখন অনেকটা নিশ্চিন্ত যোগী–মোদী। এই ফলাফলই প্রভাব ফেলবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে যে কেন্দ্রগুলির উপরে বিশেষ নজর ছিল, তার মধ্যে অন্যতম ছিল হাথরস ও লখিমপুর। একদিকে, হাথরসের ধর্ষণকাণ্ডে যেমন যোগী প্রশাসনের উপরে প্রশ্ন উঠেছিল, তেমনই আবার লখিমপুর খেরিতে গাড়ি চাপা পড়ে কৃষক মৃত্যু নিয়েও গোটা দেশে সমালোচনার ঝড় উঠেছিল। কিন্তু তারপরেও কোনও প্রভাব পড়েনি। লখিমপুরের ৮টি আসনের মধ্যে ৬টিতেই এগিয়ে বিজেপি।

এই পরিস্থিতিতে ভেসে উঠল টুইট। উত্তরপ্রদেশ বিজেপি ফিরছে বুঝতে পেরেই টুইট করলেন উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য। তিনি লিখলেন, ‘মানুষ জিতছে, হার মানছে গুন্ডামি।’ এখন প্রশ্ন এতকিছুর পরও কেন উত্তরপ্রদেশ বিজেপির?‌ এখানে তিনটি বিষয় ভাল কাজ করেছে। এক, লকডাউনের সময় বিনামূল্যে রেশন। দুই, কেন্দ্রীয় সরকারের প্রকল্পের এখানে বাস্তবায়ন এবং তিন, মন্দির–মসজিদের রাজনীতি অর্থাৎ হিন্দুত্বের তাস। এইসব মিলিয়ে বিজেপি দ্বিতীয়বার পাচ্ছে উত্তরপ্রদেশ। বুথ ফেরত সমীক্ষায় বিজেপির দিকে পাল্লা ভারী দেখা গিয়েছিল। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন গুরুত্বপূর্ণ, কারণ দেশের সবথেকে বড় রাজ্য হওয়ায় এখানের জনমতই আসন্ন লোকসভা নির্বাচনে পড়ে থাকে। তাই এটাই এখন থেকে প্রজেক্ট করা হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

IPL 2024-এর আগে দাপুটে সেঞ্চুরি গুজরাট টাইটানসের ৩.৬ কোটির আদিবাসী ক্রিকেটারের ঘূর্ণাবর্তের জেরে ৬ দিন চলবে বৃষ্টি! বাংলায় কতদিন শীতের আমেজ থাকবে? কবে বাড়বে? সদ্যোজাত ছেলেকে নিয়েই ব্যস্ত অনুষ্কা, মেয়েকে নিয়ে তাই লন্ডনের রেস্তোরাঁয় বিরাট শাহরুখের জওয়ান অভিনেত্রী প্রিয়মণি কিনলেন মার্সিডিজ-বেঞ্জ, দাম শুনলে চমকে উঠবেন ‘কালপ্রিটকে অবশ্যই গ্রেফতার করতে হবে’‌, শাহজাহানকে নিয়ে কড়া বার্তা রাজ্যপালের বরফেই দূর হবে ট্যান! দামি সানস্ক্রিনও হার মেনে যাবে এর কেরামতিতে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল 'বিয়ে করলে জীবনটা আরও সুন্দর...', ২ মার্চ তৃতীয়বার বিয়ের পিঁড়িতে অনুপম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.