বাংলা নিউজ > ঘরে বাইরে > সুপ্রিম কোর্টে ঝাঁকুনির পর কানওয়ার যাত্রা বাতিল উত্তরপ্রদেশের
কানওয়ার দাবিতে উত্তরাখণ্ডে বিক্ষোভ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কানওয়ার দাবিতে উত্তরাখণ্ডে বিক্ষোভ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

সুপ্রিম কোর্টে ঝাঁকুনির পর কানওয়ার যাত্রা বাতিল উত্তরপ্রদেশের

  • সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সোমবার পর্যন্ত সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার আগেই যাত্রা বাতিল হয়ে গেল।

সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সোমবার পর্যন্ত সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার আগেই অবশ্য কানওয়ার যাত্রা বাতিল করে দিল উত্তরপ্রদেশ সরকার। যে যাত্রা আগামী ২৫ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল।

শীর্ষ আদালতে ঝাঁকুনি খাওয়ার পর থেকে বিভিন্ন জেলার কানওয়ার সংঘের সঙ্গে আলোচনা শুরু করে যোগী আদিত্যনাথের সরকার। তারপর শনিবার সংক্ষিপ্ত বিবৃতিতে উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব (তথ্য) নভনীত সেহগল জানান, করোনা পরিস্থিতিতে এবারের যাত্রা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কানওয়ার সংঘ (পুণ্যার্থীদের সংগঠন)। গত বছরও যাত্রা হয়নি।

করোনাভাইরাস পরিস্থিতিতে গত মঙ্গলবার কানওয়ার যাত্রা বাতিল করে দেয় উত্তরাখণ্ড। কিন্তু করোনা বিধি মেনে নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে আগামী ২৫ জুলাই থেকে উত্তরপ্রদেশ সরকার সেই বার্ষিক যাত্রা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল। তা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলায় শুক্রবার সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, 'প্রাথমিকভাবে আমাদের মত, এটা আমাদের কাছেই গুরুত্বপূর্ণ। যা বাঁচার মৌলিক অধিকারের ক্ষেত্রে মধ্যমণি। ভারতের নাগরিকদের স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। ধর্মীয়-সহ অন্য যে কোনও ভাবাবেগ মৌলিক অধিকারের কাছে গৌণ।' সেইসঙ্গে বিচারপতি রোহিনটন নরিম্যান এবং বিচারপতি বিআর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ জানায়, উত্তরপ্রদেশ সরকার যাত্রার আয়োজন করতে পারবে না। ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়, 'উত্তরপ্রদেশ (কানওয়ার যাত্রা) আয়োজন করতে পারবে না। ১০০ শতাংশ।' তবে শুক্রবার কোনও রায় দেয়নি শীর্ষ আদালত। বরং প্রতীকী কানওয়ার যাত্রা আয়োজনের জন্য উত্তরপ্রদেশ সরকারকে ১৯ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

বন্ধ করুন