বাংলা নিউজ > ঘরে বাইরে > Uttar Pradesh Free Ration: থাকেন অট্টালিকায়, আয়করও দেন, প্রয়াগরাজের অর্ধেক মানুষের ভরসা ফ্রি রেশন

Uttar Pradesh Free Ration: থাকেন অট্টালিকায়, আয়করও দেন, প্রয়াগরাজের অর্ধেক মানুষের ভরসা ফ্রি রেশন

রেশন প্রতীকী ছবি (HT PHOTO.) (HT_PRINT)

গোটা জেলায় অন্তত অর্ধেক মানুষ সরকারি ফ্রি রেশনের উপর নির্ভরশীল। তবে তার থেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল তাঁদের অনেকেরই বড় অট্টালিকা রয়েছে। আয়করও জমা দেন তাঁরা। তবুও ফ্রি রেশনে পেট চলে তাঁদের।

কে সন্দীপ কুমার

সরকারি তথ্য় বলছে প্রয়াগরাজের জনসংখ্যার অর্ধেক সংখ্যক মানুষ সরকারি বিনাপয়সার রেশনের উপর নির্ভরশীল। ওই জেলায় অন্তত হাজার খানেক রেশন দোকান রয়েছে। মোট কার্ড আছে ১০.৬০ লাখ গ্রাহকের। তার মধ্য়ে অন্ত্যোদয় যোজনার কার্ডও রয়েছে। এই কার্ডে ৪৪.০৬ লাখ গ্রাহকের কাছে রেশন দেওয়া যায়। উত্তরপ্রদেশের ২০২২ সালের  রিপোর্ট বলছে সব মিলিয়ে ৭৬ লাখ মানুষ বাস করেন ওই জেলায়। 

সরকারি তথ্য় অনুসারে জানা গিয়েছে, প্রয়াগরাজের অর্ধেকের বেশি মানুষ সরকারি বিনামূল্যে রেশনের উপর নির্ভরশীল। সরকারি পরিসংখ্য়ান অনুসারে জানা গিয়েছে, জেলাতে ১০০০ এরও বেশি সরকারি রেশন দোকান রয়েছে। ১০,৬০ লাখ গ্রাহক রয়েছেন। এর মধ্যে অন্তদ্যয় যোজনার কার্ডও রয়েছে। 

এদিকে রেশন কার্ডে গোটা পরিবার মিলিয়ে একটা করে ইউনিট বলে উল্লেখ করা হয়। সেক্ষেত্রে মোট ৪৪.০৬ লাখ ইউনিট রয়েছে। ১০,৬০,৩৪৩ কার্ড রয়েছে। আর ২০২২ সালের উত্তরপ্রদেশের ভোটের সময় জেলা নির্বাচন দফতর একটি তালিকা প্রকাশ করেছিল। তাতে দেখা গিয়েছিল জনসংখ্যা রয়েছে ৭৬ লাখ।

সেটা তুলনা করলে দেখা যাচ্ছে গোটা জেলায় অন্তত অর্ধেক মানুষ সরকারি ফ্রি রেশনের উপর নির্ভরশীল। তবে তার থেকে তাৎপর্যপূর্ণ বিষয়  হল তাঁদের অনেকেরই বড় অট্টালিকা রয়েছে। আয়করও জমা দেন তাঁরা। তবুও ফ্রি রেশনে পেট চলে তাঁদের। যোগীরাজ্যের এই ছবিটা সামনে এসেছে এবার। 

প্রয়াগরাজের জেলা সরবরাহ আধিকারিক কানোয়ার দীনেশ বাহাদুর সিং জানিয়েছেন, সব মিলিয়ে ৪৪.০৬ লাখ ইউনিট রেশন দেওয়া হয়। জেলাতে রেশন কার্ড রয়েছে ১০,৬০,৩৪৩ রেশন কার্ড রয়েছে। 

১০.৬০ লাখ রেশন কার্ডের মধ্যে দু ধরনের কার্ড রয়েছে। অন্তোদ্যয় কার্ডে ৩৫ কেজি রেশন মেলে। তার মধ্যে ২০ কেজি চাল ও ১৫ কেজি গম। আর হাউসহোল্ড রেশন কার্ডে ৩ কেজি চাল ও ২ কেজি গম মেলে। তবে সূত্রের খবর, কিছু রেশন কার্ড সারেন্ডার না করলে নতুন করে আর কার্ড ইস্যু করা হবে না বলেই খবর। 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কেন টি২০ দলের অধিনায়ক হলেন না হার্দিক? সূর্যকে বেছে নেওয়ার যুক্তি দিলেন আগরকর জাতীয় দলের জন্য নিজের কোচিং স্টাফকে বেছে নিলেন ভারতের নতুন কোচ মানোলো মার্কুয়েজ সপ্তাহের প্রথম কাজের দিন মন ভালো রাখতেই হবে, পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় সারা শরীরে লাল ছোপ, যন্ত্রণা! কোন জিনগত রোগে আক্রান্ত কিম কার্দাশিয়ান 'হাফেরও কম...' কল্কি ২৮৯৮ এডির সমালোচনা ইমনের, রিভিউ দিতেই কটাক্ষের মুখে গায়িকা কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল মিলেছে বাইডেনের সমর্থন, তবে মনোনয়ন পেতে হবে এখনও, কী বলছেন কমলা হ্যারিস? মধ্যপ্রদেশে পথ কুকুরদের আতঙ্কে মানুষ, পরিস্থিতি রুখতে মাঠে নামলেন আইএএস অফিসার ‘কুলতলির সুড়ঙ্গ দেশের…’, বলে রাজ্যের কাছে রিপোর্ট তলব রাজ্যপাল সিভি আনন্দ বোসের প্যাকেটে জমিয়ে রাখা মাংস খেয়ে হাসপাতালে ভর্তি ২৮, মৃত ২

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.