বাংলা নিউজ > ঘরে বাইরে > Prayagraj Violence: দোষ প্রমাণের আগেই ‘সাজা’, বুলডোজার দিয়ে প্রয়াগরাজে ভাঙা হল ‘মূল চক্রী’র বাড়ি
প্রয়াগরাজে ভাঙা হল হিংসার ‘মূল অভিযুক্তের’ বাড়ি (PTI)

Prayagraj Violence: দোষ প্রমাণের আগেই ‘সাজা’, বুলডোজার দিয়ে প্রয়াগরাজে ভাঙা হল ‘মূল চক্রী’র বাড়ি

  • এর আগে ১০ জুন জুম্মার নামাজের পরে শহরে যে বিক্ষোভ ও সহিংসতার ঘটনা ঘটেছিল, তার ‘মাস্টারমাইন্ড’ হিসাবে জাভেদ আহমেদকে চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। আজ প্রয়াগরাজে তারই বাড়ি ভাঙা হয়।

উত্তরপ্রদেশ পুলিশ রবিবার প্রয়াগরাজ সহিংসতার অভিযুক্ত জাভেদ আহমেদের ‘অবৈধভাবে’ নির্মিত বাসভবন ভেঙে দিল। প্রয়াগরাজ ডেভেলপমেন্ট অথরিটি (পিডিএ) এর আগে বাসভবনে ধ্বংসের নোটিশ জারি করেছিল। এরপর আজকে বুলডোজার দিয়ে ভাঙা হল রবিবার। এই অভিযানের জন্য জাভেদের বাসভবনের সামনে মোতায়েন করা হয়েছিল প্রচুর নিরাপত্তা বাহিনী। এর আগে ১০ জুন জুম্মার নামাজের পরে শহরে যে বিক্ষোভ ও সহিংসতার ঘটনা ঘটেছিল, তার ‘মাস্টারমাইন্ড’ হিসাবে জাভেদ আহমেদকে চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। 

এর আগে বিভিন্ন সময়ে সাম্প্রদায়িক হিংসার পরই উত্তরপ্রদেশে দেখা গিয়েছে ‘বুলডোজার রাজনীতি’। বিক্ষোভকারীদের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিতে দেখা গিয়েছে প্রশাসনকে। এই পথে হেঁটে বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যও বিক্ষোভকারীদের ‘শায়েস্তা’ করেছে। এবার সেই বুলডোজার চালিয়েই ফের বিক্ষোভকারীদের ‘শায়েস্তা’ করল উত্তরপ্রদেশ সরকার। 

সম্প্রতি পয়গম্বরকে নিয়ে নূপুর শর্মার মন্তব্যের প্রেক্ষিতে হিংসা ছড়ায় উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায়। সেই সময়ই সরকারের তরফে বুলডোজার চালানোর ‘হুঁশিয়ারি’ দেওয়া হয়েছিল। সেই মতো আজ উত্তরপ্রদেশের প্রয়াগরাজ, সহারানপুর ও কানপুরে হিংসা ছড়ানোয় অভিযুক্তদের সম্পত্তি ধ্বংস করার কাজ শুরু করল যোগীর প্রশাসন। বুলডোজার চালিয়ে অভিযুক্তদের সম্পত্তি ধ্বংস করার একটি ভিডিয়ো শেয়ার করে সহারনপুর পুলিশ। সমাজে সম্প্রতি নষ্ট ও শান্তিভঙ্গের অভিযোগে সহারানপুরে ৬৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে কানপুরে অভিযুক্ত জাফর হায়াত হাসমির ঘনিষ্ঠ আত্মীয়ের বাড়ি ভেঙে দিয়েছে কানপুর ডেভলপমেন্ট অথরিটি।

এর আগে যোগীর মিডিয়া উপদেষ্টা মৃত্যুঞ্জয় কুমার এবং বিজেপির অন্য কয়েকজন নেতা গতকালই বুলডোজার চালানোর হুঁশিয়ারি দিয়েছিলেন। যোগী সরকারের মন্ত্রী ও প্রদেশ বিজেপির সভাপতি স্বতন্ত্র দেব সিংহও অভিযুক্তদের ঘরবাড়ি ভাঙতে বুলডোজার চালানোর পক্ষে সওয়াল করেছিলেন।

বন্ধ করুন