বাংলা নিউজ > ঘরে বাইরে > বিয়েতে রাজি হয়নি প্রেমিকার পরিবার, উত্তরপ্রদেশে লিঙ্গ পরিবর্তন করছেন মহিলা
প্রতীকী ছবি: এএফপি (AFP)

বিয়েতে রাজি হয়নি প্রেমিকার পরিবার, উত্তরপ্রদেশে লিঙ্গ পরিবর্তন করছেন মহিলা

সমস্ত উপায়েই পরিবারকে রাজি করানোর চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। একসঙ্গে থাকার বিষয়টা কিছুতেই মেনে নেয়নি দুই পরিবার। আর সেই কারণেই নিজের লিঙ্গ পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।

প্রেমিকার সঙ্গে থাকবেন। সেই জন্য নিজের লিঙ্গ পরিবর্তন করতে চলেছেন উত্তরপ্রদেশের প্রয়াগরাজের এক মহিলা। পরিবার তাঁদের সম্পর্কের বিরোধিতা করায় এই সিদ্ধান্ত।

তাঁরা জানিয়েছেন, দু'জনেরই পরিবার সম্পর্কটা মেনে নেয়নি। সেই সময়েই তাঁদের একজন নিজের লিঙ্গ পরিবর্তন করার জন্য অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। সামাজিক বাধা এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।

তিনি জানিয়েছেন, এর আগে সমস্ত উপায়েই পরিবারকে রাজি করানোর চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। একসঙ্গে থাকার বিষয়টা কিছুতেই মেনে নেয়নি দুই পরিবার। আর সেই কারণেই নিজের লিঙ্গ পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।

প্রয়াগরাজের স্বরূপ রানি নেহেরু হাসপাতালে চিকিত্সকদের একটি দল লিঙ্গ পরিবর্তন সার্জারি করেন। অস্ত্রোপচারের সমস্ত প্রক্রিয়ায় মোট দেড় বছর সময় লাগবে। তারপরেই একজন পুরুষ হয়ে উঠবেন তিনি।

ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাত্কারে ডাঃ মোহিত জৈন বলেন, 'ওনাকে টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হবে। টেস্টোস্টেরন থেরাপির মাধ্যমে চুল, লোমের বৃদ্ধি হবে।'

লিঙ্গ পরিবর্তনের পার্শ্ব-প্রতিক্রিয়া

ডাঃ জৈন আরও ব্যাখ্যা করেন যে, লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচারের পরে, গর্ভধারণ বা গর্ভবতী হওয়া যাবে না। পুরো অস্ত্রোপচারের প্রক্রিয়া সম্পূর্ণ করতে প্রায় ১৮ মাস সময় লাগবে বলে মনে করা হচ্ছে। মহিলার সম্পূর্ণ স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তিনি ভালো আছেন, জানালেন চিকিত্সক।

বন্ধ করুন