বাংলা নিউজ > ঘরে বাইরে > Ramdev: রামদেবের পতঞ্জলির ৫টি ওষুধ তৈরি বন্ধের বড় নির্দেশ, কারণটা জেনে নিন

Ramdev: রামদেবের পতঞ্জলির ৫টি ওষুধ তৈরি বন্ধের বড় নির্দেশ, কারণটা জেনে নিন

বাবা রামদেব (PTI Photo/Kamal Singh) (PTI)

আপত্তিকর বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে। এমনকী অনুমোদন নেওয়ার পরেই সংস্থা বিজ্ঞাপন দিতে পারবে বলেও জানানো হয়েছে। এটা না মানলে এবার লাইসেন্স কেড়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

উত্তরাখণ্ডের আয়ুর্বেদ ও ইউনানি লাইসেন্সিং অথরিটি বুধবার দিব্যা ফার্মেসিকে একাধিক ওষুধ তৈরি বন্ধের নির্দেশ দিয়েছে।রামদেব পরিচালিত পতঞ্জলির ওষুধ তৈরি হয় এই ফার্মেসিতে। সেই ওষুধ দিয়ে রক্তচাপ, ডায়াবেটিস, গয়টার, গ্লুকোমা, উচ্চ কোলেস্টরেল নিরাময় হয় বলে দাবি করা হয়। ওষুধগুলির নাম হল বিপিঘৃত, মধুঘৃত, থাইরোঘৃত, লিপিডোম, আইঘৃত গোল্ড ট্যাবলেট। এই ওষুধগুলির ক্ষেত্রে যে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে তা যথাযথ নয় বলেও দাবি করা হয়েছে। কেরলের এক চক্ষুবিশেষজ্ঞ কে ভি বাবু এনিয়ে অভিযোগ জানিয়েছিলেন।

এদিকে কর্তৃপক্ষ এই পাঁচটি ওষুধ কী দিয়ে তৈরি হচ্ছে তার ব্যাখ্যা চেয়েছিল পতঞ্জলির কাছে। নতুন করে অনুমোদন নেওযার নির্দেশ দেওয়া হয়েছিল। স্বাস্থ্য দফতর জানিয়েছে ফের অনুমোদন মিললেই তারা এই ওষুধ উৎপাদন করতে পারবেন। তার আগে নয়।

এদিকে আপত্তিকর বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে। এমনকী অনুমোদন নেওয়ার পরেই সংস্থা বিজ্ঞাপন দিতে পারবে বলেও জানানো হয়েছে। এটা না মানলে এবার লাইসেন্স কেড়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি সপ্তাহখানেকের মধ্যে আয়ুর্বেদিক ও ইউনানি আধিকারিকের নেতৃত্বের টিমও এলাকায় যাবে বলে খবর। তবে পতঞ্জলির মুখপাত্র এসকে তিজারিওয়ালা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, ব্যাপারটি আমরা মিডিয়াতে দেখেছি। তবে এনিয়ে আমরা সরাসরি কিছু জানি না। 

বন্ধ করুন