বাংলা নিউজ > ঘরে বাইরে > চারধামে VIP দর্শনের প্রথা বন্ধ করল সরকার, ভগবানের দুয়ারে সবাই সমান! যাবেন?
কেদারনাথের পথে ভক্তরা। (ANI Photo) (Rameshwar Gaur)
কেদারনাথের পথে ভক্তরা। (ANI Photo) (Rameshwar Gaur)

চারধামে VIP দর্শনের প্রথা বন্ধ করল সরকার, ভগবানের দুয়ারে সবাই সমান! যাবেন?

  • সরকার আপাতত ঠিক করেছে, বদ্রিনাথের জন্য ১৫ হাজার তীর্থযাত্রী, কেদারনাথের জন্য ১২ হাজার, গঙ্গোত্রীর জন্য ৭ হাজার ও যমুনোত্রীর জন্য ৪ হাজার তীর্থযাত্রীকে যাওয়ার অনুমতি দেওয়া হবে। যাত্রার প্রথম ৪৫ দিনের জন্য় এই ব্যবস্থা থাকবে। এবার প্রায় ৩ লাখ তীর্থযাত্রী Char Dham গিয়েছেন। 

চারধামে ভিআইপি দর্শনের প্রথার অবলুপ্তি ঘটাল উত্তরাখণ্ড সরকার। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এনিয়ে নির্দেশ জারি করেছেন। এনিয়ে পুলিশকেও তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এনিয়ে যেন কড়া পদক্ষেপ নেয় পুলিশ। আলাদাভাবে যেন সতর্কতা গ্রহণ করা হয়।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, একেবারে নিয়ম মেনে চারধাম যাত্রা করতে হবে। তীর্থযাত্রীদের যাতে কোনওভাবে সমস্যা না হয় সেটা দেখতে হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, সরকার চারধাম যাত্রার উপর সবসময় নজরদারি করছে। তিনি বলেন, গত দুবছর ধরে কোভিডের কারণে এই যাত্রা ঠিকঠাক করে করা যায়নি। সেকারণে এবার ভক্তদের সংখ্য়াও বৃদ্ধি পাবে।

উত্তরাখণ্ডের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, চারধাম যাত্রা আমাদের কাছে চ্যালেঞ্জ। সরকার এটিকে সুষ্ঠভাবে করতে সবরকম উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, এর আগে চারধাম যাত্রায় যে অঘটন হয়েছিল তা কোনওভাবেই গন্ডগোল বা পদপৃষ্ঠ হয়ে হয়নি। তা মূলত তীর্থযাত্রীদের শারীরিক পরিস্থিতির জন্য হয়েছিল। মুখ্য়মন্ত্রীর অনুরোধ বয়স্ক মানুষ ও মহিলাদের আগে দর্শনের সুযোগ দিন।

এদিকে এবার চারধাম যাত্রার জন্য একেবারে ভক্তদের ঢল নেমেছে। যাত্রায় যাতে কোনও সমস্যা না হয় সেকারণে দুজন ক্যাবিনেট মন্ত্রীকেও বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। সরকার আপাতত ঠিক করেছে, বদ্রিনাথের জন্য ১৫ হাজার তীর্থযাত্রী, কেদারনাথের জন্য ১২ হাজার, গঙ্গোত্রীর জন্য ৭ হাজার ও যমুনোত্রীর জন্য ৪ হাজার তীর্থযাত্রীকে যাওয়ার অনুমতি দেওয়া হবে। যাত্রার প্রথম ৪৫ দিনের জন্য় এই ব্যবস্থা থাকবে। এবার প্রায় ৩ লাখ তীর্থযাত্রী Char Dham গিয়েছেন। আরও ১০ লাখ নাম নথিভুক্ত করেছেন।

বন্ধ করুন