বাংলা নিউজ > ঘরে বাইরে > চার ধাম যাত্রা বাতিল করল উত্তরাখণ্ড সরকার
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

চার ধাম যাত্রা বাতিল করল উত্তরাখণ্ড সরকার

  • দেশে করোনা সংক্রমণের হার যে হারে বাড়ছে, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

চলতি বছরে এবার চারধাম যাত্রা বাতিল করে দিল উত্তরাখণ্ড সরকার। কোনও পুণ্যার্থীরা সেখানে যেতে পারবেন না।তবে মন্দিরে পুজো হবে।পুরহিতরা যেমন নিত্যপুজো করেন, তা করতে পারবেন।দেশে করোনা সংক্রমণের হার যে হারে বাড়ছে, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

উত্তরাখণ্ডের মুথ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত জানান,‘‌করোনা পরিস্থিতির কারণেই চার ধাম যাত্রা চলতি বছর বাতিল করা হয়েছে।এই বছর শুধুমাত্র চার ধামের পুরহিতরা মন্দিরের পুজো ও আচার অনুষ্ঠানের ব্যবস্থা করতে পারবেন।’‌ কিছুদিন আগেই এই উত্তরাখণ্ডের হরিদ্বারে কুম্ভ মেলা হয়।করোনা পরিস্থিতির মধ্যেই লাখো মানুষের ভিড় হয়েছিল সেখানে।জানা গিয়েছে, পুরীর মন্দির থেকে যে সব সেবায়িতরা হরিদ্বারে কুম্ভ মেলায় স্নান করতে গিয়েছিলেন, তাঁদের মধ্যে বেশিরভাগের করোনা হয়েছে।এছাড়াও বহু মানুষ এই কুম্ভ মেলা চলাকালীন করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে প্রশাসন সূত্রে খবর।যেভাবে গোটা দেশে করোনা সংক্রমণের হার বাড়ছে, তাতে আর নতুন করে কোনও ঝুঁকি নিতে বা লোকের জমায়েত করতে দিতে চায় না প্রশাসন।

উল্লেখ্য, চার ধাম বলতে গঙ্গোত্রী, যমুনাত্রী, কেদারনাথ ও বদ্রীনাথকে বোঝায়।মে মাস থেকেই এই যাত্রা শুরু হওয়ার কথা।কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী জানান,‘‌নির্ধারিত দিনই চার ধামে মন্দির খোলা থাকবে।’‌ গত বুধবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যের পর্যটন মন্ত্রীর টেলিফোনে কথা হয়।সেই কথোপকথনের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। জানা গিয়েছে, গঙ্গোত্রী ও যসুনাত্রী আগামী ১৫ মে খোলার কথা।আগামী ১৭ মে থেকে কেদারনাথের মন্দির ও ১৮ মে থেকে বদ্রিনাথের মন্দির খোলার কথা রয়েছে।

বন্ধ করুন