বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৩০ সেকেন্ডে করোনাভাইরাস খতম করে নিরাপদ অতিবেগুনি রশ্মি, সফল গবেষণা

মাত্র ৩০ সেকেন্ডে করোনাভাইরাস খতম করে নিরাপদ অতিবেগুনি রশ্মি, সফল গবেষণা

মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৭%  নভেল করোনাভাইরাস খতম করতে সক্ষম ২২২ ন্যানোমিটার যুক্ত ইউভিসি।

২২২ ন্যানোমিটার ওয়েভলেংথ যুক্ত আলট্রাভায়োলেট-সি (ইউভিসি) রশ্মি করোনাভাইরাস নিকেশ করতে সক্ষম এবং তা মানুষের ত্বক ভেদ করে না।

বিশেষ এক ধরনের অতিবেগুনি রশ্মির দ্বারা পুরোপুরি ধ্বংস করা যায় Covid-19 সৃষ্টিকারী নভেল করোনাভাইরাস। আমেরিকার একটি গবেষণাপত্রে সম্প্রতি এমনই দাবি করা হয়েছে।

বিজ্ঞানীদের মতে, এই বিশেষ রকম অতিবেগুনি রশ্মি বা আলট্রাভায়োলেট রে বিকিরণের ফলে মানবশরীরে কোনও ক্ষতিকর প্রতিক্রিয়া দেখা দেয় না এবং এর সাহায্যে ভিড়াক্রান্ত জায়গা সহজেই জীবাণুমুক্ত করা যাবে।

সম্প্রতি আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোল-এ প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। তাতে বলা হয়েছে, ২২২ ন্যানোমিটার ওয়েভলেংথ যুক্ত আলট্রাভায়োলেট-সি (ইউভিসি) রশ্মি করোনাভাইরাস নিকেশ করতে সক্ষম এবং তা মানুষের ত্বক ভেদ করে না। 

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নিয়ে গঠিত গবেষকদল ২২২ ন্যানোমিটার যুক্ত ইউভিসি বা ফার-ইউভিসি সংক্রান্ত আগের এক পরীক্ষায় জানতে পারে, মরশুমি করোনাভাইরাস খতম করতে এই আলোকরশ্মি অব্যর্থ। এই ভাইরাসের সঙ্গে কাঠামোগত সাদৃশ্য রয়েছে নভেল করোনাভাইরাসের। 

সাম্প্রতিক গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, ‘২২২ ন্যানোমিটার ওয়েভ লেংথ যুক্ত ইউভিসি ২৫৪ ন্যানোমিটার যুক্ত ইউভিসি-র চেয়ে কম ক্ষতিকর, কারণ এই রশ্মি মানুষের ত্বক ও চোখ ভেদ করার ক্ষমতা রাখে না। সেই সঙ্গে, তা জীবাণু দমনের জন্য এক কার্যকর প্রযুক্তি।’

গবেষণায় দেখা গিয়েছে, মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৭%  নভেল করোনাভাইরাস খতম করতে সক্ষম এই রশ্মি। পাশাপাশি, ২৫৪ ন্যানোমিটার ওয়েভ লেংথ যুক্ত অতিবেগুনি রশ্মির সাহায্যে ফাঁকা ঘর জীবাণুমুক্ত করা নিরাপদ বলেও জানিয়েছেন গবেষকরা।

 

ঘরে বাইরে খবর

Latest News

এই প্রথমবার এক সঙ্গে প্রসেনজিৎ-জিৎ! কোন সিরিজের হাত ধরে OTT-তে ডেবিউ করছেন 'বস'? বুধবার থেকে আরও বাড়বে গরম, কলকাতার তাপমাত্রা ছাড়াবে ৪১ ডিগ্রির গণ্ডি ফ্রান্সে বসেও এই ফরাসি কন্যা মজে বাংলা গানে! গলা ছেড়ে গাইলেন অরিজিতের কোন গান? ১০৪ বছরের ইতিহাসে প্রথমবার মহিলা উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় নিয়মিত বই পড়লে কি বুড়ো হওয়া আটকাবে? কী বলছে বিজ্ঞান? বিশ্ব বই দিবসে জেনে নিন ‘এই লাইনে নেমেই আছি, ওঠা হল না’! শাড়ি বিতর্কের পর ফের বিস্ফোরক স্বস্তিকা রামনবমীতে ছিল ছুটি, আজ হনুমান জয়ন্তীতেও কি বন্ধ থাকবে ব্যাঙ্ক? স্যারের সঙ্গে মেয়ের প্রেমে অনুঘটক মা! গল্প শুনে সৌরভ বললেন, 'এরম মা যেন...' কেন আজই পালন করা হয় বিশ্ব বই দিবস? দন কিহোতের অ্যাডভেঞ্চারের সঙ্গে রয়েছে সম্পর্ক সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি

Latest IPL News

সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.