বাংলা নিউজ > ঘরে বাইরে > Uzbek IS Terrorist in Russia: উজবেকিস্তানের IS জঙ্গি থেকে তথ্য পেতে মরিয়া ভারত, রাশিয়াকে পাঠানো হল প্রশ্নমালা
মস্কোতে ধৃত উজবেক আইএস জঙ্গি

Uzbek IS Terrorist in Russia: উজবেকিস্তানের IS জঙ্গি থেকে তথ্য পেতে মরিয়া ভারত, রাশিয়াকে পাঠানো হল প্রশ্নমালা

  • সম্প্রতি রাশিয়ায় যে উজবেক জঙ্গি ধরা পড়েছে, তাকে জেরা করে জানা গিয়েছে এক কিরগিজ নাগরিককেও জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হয়েছিল ভারতে হামলা চালানোর জন্য। তবে পরবর্তীতে নাকি সেই জঙ্গি নিজের দেশে ফিরে যায়। তবে ‘মিশনে’ যোগ না দেওয়ায় তুরস্কে নিয়ে গিয়ে সেই কিরগিজ নাগরিককে খুন করা হয়।

 

রাশিয়ায় ধৃত উজবেক জঙ্গির থেকে তথ্য পেতে মরিয়া ভারত। এই আবহে ভারতীয় নিরাপত্তা সংস্থা রাশিয়াকে একটি প্রশ্নপত্র পাঠিয়েছে। রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি-র কাছে এই প্রশ্নপত্র পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। ভারতের আর্জি, এই প্রশ্নপত্র অনুযায়ী ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হোক এবং তার জবাব ভারতকে পাঠানো হোক।

সম্প্রতি রাশিয়ায় যে উজবেক জঙ্গি ধরা পড়েছে, তাকে জেরা করে জানা গিয়েছে এক কিরগিজ নাগরিককেও জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হয়েছিল ভারতে হামলা চালানোর জন্য। তবে পরবর্তীতে নাকি সেই জঙ্গি নিজের দেশে ফিরে যায়। তবে ‘মিশনে’ যোগ না দেওয়ায় তুরস্কে নিয়ে গিয়ে সেই কিরগিজ নাগরিককে খুন করা হয়। এই আবহে ভারতের তরফে রাশিয়ার এফএসবি-কে নির্দিষ্ট প্রশ্নমালা পাঠানো হয়েছে। ভারতের তরফে আবেদন করা হয়েছে যাতে নির্দিষ্ট পথে এই তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি উজবেকিস্তান এবং কিরগিজস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গেও যোগাযোগ করেছে ভারত।

এর আগে রাশিয়ায় আটক আইএস জঙ্গি মাশরাবকন আজামভ তদন্তকারীদের জানিয়েছে যে তুরস্কে তার সঙ্গে আরও একজন কিরগিজস্তানের নাগরিক ছিল। তাকে তুরস্কের কট্টপন্থীরা ভারতে হামলা চালানোর প্রশিক্ষণ দিয়েছিল। আজামভের মতো সেই কিরগিজ নাগরিকেরও মস্কো থেকে ভারতে যাওয়ার কথা ছিল। সেই মতো সে মস্কো এসেছিল। তবে সেখান থেকে ভারতে না গিয়ে সে নিজের দেশে ফিরে যায় বলে দাবি করে ধৃত জঙ্গি। প্রসঙ্গত, ইসলামিক স্টেট এবং আল কায়েদার মতো ইসলামিক সন্ত্রাসী সংগঠনগুলি ধর্মীয় অবমাননার নামে ভারতে হামলা চালানোর জন্য বহু মুসলমানদের উগ্রপন্থার পথে নিয়ে আসছে। এই আবহে জাতীয় নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলি উচ্চ সতর্কতায় রয়েছে।

বন্ধ করুন