বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine: কেন্দ্র-রাজ্য দুরকম দাম কেন, প্রশ্ন সুপ্রিম কোর্টের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Covid-19 Vaccine: কেন্দ্র-রাজ্য দুরকম দাম কেন, প্রশ্ন সুপ্রিম কোর্টের

এ বিষয়ে কেন জাতীয় টিকাকরণ নীতি (National Immunization Program Policy) প্রয়োগ করা হচ্ছে না, তাই নিয়ে প্রশ্ন তোলে সর্বোচ্চ আদালত।

করোনা টিকার(Corona Vaccine) দাম কেন্দ্র-রাজ্যে আলাদা আলাদা কেন? রাজ্য হোক বা কেন্দ্র, যেই কিনুক, টিকা তো সাধারণ মানুষই পাবেন। শুক্রবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত মামলার শুনানিতে এমনই প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূরের নেতৃত্বাধীন বেঞ্চ এদিন বলেন, 'কেন্দ্রীয় সরকারই কেন ১০০ শতাংশ টিকার ডোজ নিজেই কিনে নিচ্ছে না? কেন্দ্র কিনলেই তো সবচেয়ে সহজে সমানভাবে টিকা বন্টন করা যাবে।'

বেঞ্চে রয়েছেন অপর দুই বিচারক এল নাগেশ্বরা রাও এবং রবীন্দ্র ভাট। বেঞ্চ এদিন কেন্দ্র কবে, কীভাবে ৫০ শতাংশ টিকা বন্টনের ব্যবস্থা করবে, তাই নিয়েও প্রশ্ন করেন তাঁরা।

কেন্দ্রের টিকা ক্রয়ের নীতি অনুযায়ী কোনও রাজ্যে যা চাহিদা তার ৫০ শতাংশ দেবে কেন্দ্রীয় সরকার। বাকিটা রাজ্য সরকারের হাতে। এদিকে কেন্দ্রের তুলনায় রাজ্যকে টিকা কিনতে হবে বেশি দাম দিয়ে। এই নিয়েও প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। বেঞ্চ বলে, 'কেন্দ্র-রাজ্য যেই কিনুক, নাগরিকরাই টিকা পাবেন। সেক্ষেত্রে দুই জায়গায় দুইরকম দাম হতে যাবে কেন?'

বিচারপতি চন্দ্রচূড় এই বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, 'এভাবে তো একটা রাজ্য অন্য রাজ্যের থেকে বেশি তাড়াতাড়ি টিকা পাবে। টিকা প্রস্তুতকারী সংস্থাই বা কী করে সমানভাবে সব রাজ্যকে টিকা বন্টন করা হচ্ছে নাকি। কেন্দ্রের ১৮-৪৫ বছর বয়সীদের সঠিক জনসংখ্যা গণনা করা প্রয়োজন।'

এ বিষয়ে কেন জাতীয় টিকাকরণ নীতি (National Immunization Program Policy) প্রয়োগ করা হচ্ছে না, তাই নিয়ে প্রশ্ন তোলে সর্বোচ্চ আদালত।

এর পাশাপাশি করোনা টিকা উত্পাদন বৃদ্ধিতে কেন্দ্র কত বিনিয়োগ করেছে, তা স্বচ্ছভাবে প্রকাশ করতেও বলা হয়। কোর্ট বলে, বেসরকারি সংস্থাগুলিকে সরকার উত্পাদন বৃদ্ধির জন্য মূলধন জুগিয়েছে। তাই এ বিষয়টি কেন্দ্রের প্রকাশ করা প্রয়োজন।

বন্ধ করুন