বাংলা নিউজ > ঘরে বাইরে > Vaccine for Omicron: শুধু ওমিক্রনকে রুখতেই তৈরি নয়া ভ্যাকসিন! ট্রায়ালের অপেক্ষায় এই সংস্থা
শুধু ওমিক্রন নিধনের জন্য আসছে নয়া ভ্যাকসিন। প্রতীকী ছবি।
শুধু ওমিক্রন নিধনের জন্য আসছে নয়া ভ্যাকসিন। প্রতীকী ছবি।

Vaccine for Omicron: শুধু ওমিক্রনকে রুখতেই তৈরি নয়া ভ্যাকসিন! ট্রায়ালের অপেক্ষায় এই সংস্থা

  • ওমিক্রনকে নিয়ে সবচেয়ে বড় উদ্বেগ হল তার দ্রুত সংক্রমিত করে তোলার প্রবণতা। যার জেরে অল্প সময়ের মধ্যে বহু মানুষ কোভিডে আক্রান্ত হয়ে পড়ছেন। ওমিক্রনকে রুখতে তৈরি এই চিনা সংস্থার ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে ইউনাইটেড আরব আমিরশাহিতে। সেখানেই ট্রায়ালের ছাড়পত্র পেয়েছে সংস্থা।

ডেল্টার ভয়াবহতা ভারতে দ্বিতীয় কোভিড স্রোতের সময় দেখা গিয়েছিল। এরমাঝে দেশে নিবিড় ভ্যাকসিনেশন পর্ব চলেছে। পরবর্তীকে ভারতে হানা দেয় ওমিক্রনের নয়া স্রোত। যার তীব্রতা ভারতে সেভাবে দেখা না গেলেও চিনে সদ্য ওমিক্রনের প্রভাবে বিধ্বস্ত পরিস্থিতি দেখা যাচ্ছে। আর এই ওমিক্রনকে রুখতে এবার চিনের সুজোও অ্যাবোসেন্স বায়েসায়ান্সেস সংস্থা তৈরি করে ফেলেছে শুধুমাত্র ওমিক্রনের ভ্যাকসিন।

মেসেঞ্জার আরএনএ বা mRNA প্রযুক্তিতে এই ভ্যাকসিন তৈরি হচ্ছে বলে জানা যাচ্ছে। ওমিক্রনকে রুখতে তৈরি এই চিনা সংস্থার ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে ইউনাইটেড আরব আমিরশাহিতে। সেখানেই ট্রায়ালের ছাড়পত্র পেয়েছে সংস্থা। অ্যাবোজেনের এই উদ্যোগে সঙ্গে রয়েছে ফাইজার/বায়োএনটেক, মর্ডানা। উল্লেখ্য, ওমিক্রনকে নিয়ে সবচেয়ে বড় উদ্বেগ হল তার দ্রুত সংক্রমিত করে তোলার প্রবণতা। যার জেরে অল্প সময়ের মধ্যে বহু মানুষ কোভিডে আক্রান্ত হয়ে পড়ছেন। এর আগে চিনের ৮৮ শতাংশ মানুষকে 'নন এমআরএনএ' শটস দেওয়া হচ্ছে। আরও পড়ুন-কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটুতে দারুন ব্যথা! এগুলি কীসের লক্ষণ জানেন?

জানা যাচ্ছে, ওমিক্রনকে হারাতে যে সমস্ত ভ্যাকসিন নির্মাতা সংস্থা সামনে আসছে তাদের মধ্যে দুচি সংস্থা মরা করোনা ভাইরাস বা নিস্তেজ করোনা ভাইরাস ব্যবহার করছে। হংকং ও চিনে এই দুই সংস্থার ভ্যাকসিন ইতিমধ্যেই ছাড়পত্র পেয়েছে ট্রায়ালে। এরমধ্যে একটি ভ্যাকসিন সিনোভ্যাক ও আরেকটি সিনোফার্ম থেকে আসছে। আরবে ট্রায়ালের জন্য যে ভ্যাকসিন ছাড় পেয়েছে তা হল সিনোফার্মের, যা প্রোটিন নির্ভর বলে জানা যাচ্ছে।

বন্ধ করুন