বাংলা নিউজ > ঘরে বাইরে > বৈষ্ণো দেবীতে ভক্তদের পদপিষ্ট হওয়ার ঘটনায় ক্ষতিপূরণের ঘোষণা মোদীর,স্থগিত যাত্রা
বৈষ্ণো দেবী যাত্রা স্থগিত (ছবি সৌজন্যে টুইটার : এএনআই)
বৈষ্ণো দেবী যাত্রা স্থগিত (ছবি সৌজন্যে টুইটার : এএনআই)

বৈষ্ণো দেবীতে ভক্তদের পদপিষ্ট হওয়ার ঘটনায় ক্ষতিপূরণের ঘোষণা মোদীর,স্থগিত যাত্রা

  • শনিবার ভোরে জম্মু ও কাশ্মীরের কাটরায় মাতা বৈষ্ণো দেবীর মন্দিরে পদপিষ্ট হয়ে কমপক্ষে ১২ জন নিহত এবং ১৪ জন আহত হন।

বছরের শুরুতেই বৈষ্ণো দেবী মন্দিরে মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২ সালের শুরুতেই মর্মান্তিক এই ঘটনায় ১২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী টুইট বার্তায় লেখেন, ‘মাতা বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট হয়ে প্রাণহানির ঘটনায় অত্যন্ত দুঃখিত। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহা, মন্ত্রী জিতেন্দ্র সিং, নিত্যানন্দ রাইয়ের সঙ্গে কথা বলে পরিস্থিতির পর্যালোচনা করেছি আমি।’

এদিকে ঘটনায় মৃত এবং আহতদের পরিবারকে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ও জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর। প্রধানমন্ত্রীর দফতরের থেকে একটি বিবৃতিতে বলা হয়, ‘জম্মু ও কাশ্মীরের কাটরার মাতা বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের স্বজনদের প্রধানমন্ত্রী জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ২ লক্ষ টাকা এক্স-গ্রেশিয়া দেওয়া হবে। আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে।’ এদিকে জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহাও ঘোষণা করেন যে মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং আহতদের ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এদিকে আপাতত এই দুর্ঘটনার জেরে বৈষ্ণো দেবী যাত্রা স্থগিত করা হয়েছে। উল্লেখ্য, শনিবার ভোরে জম্মু ও কাশ্মীরের কাটরায় মাতা বৈষ্ণো দেবীর মন্দিরে পদপিষ্ট হয়ে কমপক্ষে ১২ জন নিহত এবং ১৪ জন আহত হন। জানা গিয়েছে, ‘অনুমতি পত্র’ ছাড়াই বহু ভক্ত ভোরে ঢুকে যান বৈষ্ণো দেবী মন্দিরে। এরপরই হুড়োহুড়িতে এই দুর্ঘটনা ঘটে। ঘটনা প্রসঙ্গে জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানান, ঘটনাটি ভোর ২টো ৪৫ মিনিট নাগাদ ঘটে। প্রাথমিক রিপোর্ট অনুসারে, ভক্তদের মধ্যে তর্কাতর্কি শুরু হলে লোকেরা একে অপরকে ধাক্কা দেয় এবং এর পরে পদপিষ্ট হওয়ার এই ঘটনা ঘটে।

বন্ধ করুন