বাংলা নিউজ > ঘরে বাইরে > মেয়াদ শেষ? ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির অন্য নথির নবীকরণের সময় বাড়াল কেন্দ্র
মেয়াদ শেষ? ড্রাইভ লাইসেন্স নবীকরণের সময় বাড়াল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই))
মেয়াদ শেষ? ড্রাইভ লাইসেন্স নবীকরণের সময় বাড়াল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই))

মেয়াদ শেষ? ড্রাইভিং লাইসেন্স-সহ গাড়ির অন্য নথির নবীকরণের সময় বাড়াল কেন্দ্র

  • নয়া সিদ্ধান্ত।

চলতি বছর পয়লা ফেব্রুয়ারিতেই মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা একাধিবার বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল। সেই মেয়াদ আবারও বাড়ানো হল। নয়া নির্দেশকা অনুযায়ী, আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথির নবীকরণ করা যাবে।

রবিবার কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে আবারও মেয়াদ বাড়ানো হয়েছে। গত ১ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হয়ে যাওয়া অথবা নয়া বছরের ৩১ মার্চের মধ্যে যে নথির মেয়াদ শেষ হবে, সেগুলি ৩১ মার্চ পর্যন্ত নবীকরণ করা যাবে। এই নিয়ে চতুর্থবার ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথির নবীকরণের মেয়াদ বাড়ানো হয়েছে। অগস্টে কেন্দ্র জানিয়েছিল, ৩১ ডিসেম্বর পর্যন্ত সেই সুযোগ পাবেন মানুষ। 

তারপর সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে একটি অ্যাডভাইজরিতে জানানো হয়েছে, লকডাউনের কারণে ড্রাইভিং লাইসেন্সের মতো নথিগুলি নবীকরণ করতে পারেননি মানুষ। এখন সেই নবীকরণ করার জন্য দেশের সর্বত্র পরিবহন কার্যালয়ের সামনে অসংখ্য মানুষ জমায়েত হচ্ছেন। পড়ছে লম্বা লাইন। তার ফলে সামাজিক দূরত্বের বিধি লঙ্ঘিত হচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

সেই পরিস্থিতিতে আমজনতা, পরিবহন সংস্থা এবং অন্যান্য সংস্থাকে যাতে সমস্যা বা হেনস্থার মুখে পড়তে না হয়, তা নিশ্চিত করার জন্য সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। একইসঙ্গে ৩১ মার্চ পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিকে বৈধ হিসেবে বিবেচনা করতে বলা হয়েছে।

বন্ধ করুন