বাংলা নিউজ > ঘরে বাইরে > Vande Bharat Express: বন্দে ভারত ট্রেনের জন্য বিশেষ আসন তৈরি করছে টাটা, থাকবে কী কী সুবিধা?
বন্দে ভারত এক্সপ্রেস। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার @RailMinIndia)

Vande Bharat Express: বন্দে ভারত ট্রেনের জন্য বিশেষ আসন তৈরি করছে টাটা, থাকবে কী কী সুবিধা?

  • বন্দে ভারত ট্রেনের জন্য এই আসনগুলি ফাইবার রিইনফোর্সড পলিমার দিয়ে তৈরি করা হবে। এগুলির রক্ষণাবেক্ষণের খরচও খুব কম হবে বলে জানা গিয়েছে।

সেপ্টেম্বর থেকে অত্যাধুনিক ট্রেন বন্দে ভারত-এর বিশেষ আসন সরবরাহ শুরু করতে চলেছে টাটা স্টিল। দেশের মধ্যে এটাই হবে প্রথম এই ধরনের আসন ব্যবস্থা। পিটিআই-কে দেওয়া এক সাক্ষাতকারে এই তথ্য দেন টাটা স্টিলের ভাইস প্রেসিডেন্ট (টেকনোলজি অ্যান্ড নিউ মেটেরিয়ালস বিজনেস) দেবাশিস ভট্টাচার্য। দেবাশিসবাবু বলেন যে কোম্পানির কম্পোজিট বিভাগ বন্দে ভারত এক্সপ্রেসের ২২টি ট্রেনের জন্য আসন সরবরাহের অর্ডার পেয়েছে। এই অর্ডারের মূল্য প্রায় ১৪৫ কোটি টাকা।

দেবাশিস ভট্টাচার্য বলেন, ‘এগুলো বিশেষভাবে ডিজাইন করা আসন। এগুলি ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো যেতে পারে এবং বিমানের আসনের মতো সুবিধাও মিলবে এই আসনগুলিতে। ভারতের ট্রেনে এই ধরনের আসন বসবে এই প্রথম। এই আসনগুলির সরবরাহ শুরু হবে সেপ্টেম্বর থেকে। ১২ মাসের মধ্যে সরবরাহের কাজ শেষ হবে।

বন্দে ভারত ট্রেনের জন্য এই আসনগুলি ফাইবার রিইনফোর্সড পলিমার দিয়ে তৈরি করা হবে। এগুলির রক্ষণাবেক্ষণের খরচও খুব কম হবে বলে জানা গিয়েছে। এই আসনগুলি যাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করবে। সম্পূর্ণরূপে দেশে তৈরি বন্দে ভারত ট্রেন ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলতে পারে। এটি দেশের দ্রুততম ট্রেনগুলির মধ্যে একটি।

দেবাশিস ভট্টাচার্য বলেন যে টাটা স্টিল ২০২৫-২৬ সালের মধ্যে গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ডে তিন হাজার কোটি টাকা ব্যয় করার পরিকল্পনা করছে। ২০৩০ সালের মধ্যে টাটা স্টিলকে বিশ্বব্যাপী শীর্ষ পাঁচটি ইস্পাত কোম্পানি হিসেবে তুলে ধরার লক্ষ্যমাত্রার অংশ হিসেবে এই পরিকল্পনা গৃহীত হয়েছে। এই লক্ষ্য অর্জনের জন্য সংস্থাটি গবেষণা এবং উন্নয়নের ক্ষেত্রে বাড়তি মনোযোগ দিচ্ছে।

তিনি বলেন, টাটা স্টিল স্যান্ডউইচ প্যানেল তৈরির জন্য মহারাষ্ট্রের খোপোলিতে একটি নতুন প্ল্যান্ট স্থাপন করছে। এই প্রকল্পের প্রযুক্তিগত অংশীদার হবে নেদারল্যান্ডস ভিত্তিক একটি কোম্পানি। এই প্ল্যান্টে তৈরি স্যান্ডউইচ প্যানেলগুলি রেলওয়ে এবং মেট্রো কোচে ব্যবহার করা হবে।

বন্ধ করুন