বাংলা নিউজ > ঘরে বাইরে > হাওড়া থেকে রাঁচি রুটে ছুটবে 'বন্দে ভারত',সাড়ে ৪ ঘণ্টাতেই গন্তব্যে পৌঁছবে ট্রেন
ফাইল ছবি, সৌজন্য পিটিআই
ফাইল ছবি, সৌজন্য পিটিআই

হাওড়া থেকে রাঁচি রুটে ছুটবে 'বন্দে ভারত',সাড়ে ৪ ঘণ্টাতেই গন্তব্যে পৌঁছবে ট্রেন

  • হাওড়া থেকে রাঁচির এই যাত্রাপথ অতিক্রম করতে বন্দে ভারত এক্সপ্রেসের লাগবে মাত্র সাড়ে চার ঘণ্টা। শতাব্দী এক্সপ্রেসের এই পথ পার করতে লাগত সাড়ে সাত ঘণ্টা।

হাওড়া থেকে বন্দে ভারত এক্সপ্রেস চালু হতে চলেছে। রেলের তরফে জানান হল হাওড়া থেকে রাঁচি পর্যন্ত যাবে বন্দে ভারত এক্সপ্রেসের ট্রেনটি। হাওড়া থেকে দুর্গাপুর, রাণীগঞ্জ, আসানসোল, ধানবাদ, চন্দ্রপুরা জংশন, বোকারো, মুরি হয়ে রাঁচি পৌঁছাবে। হাওড়া থেকে রাঁচির এই যাত্রাপথ অতিক্রম করতে বন্দে ভারত এক্সপ্রেসের লাগবে মাত্র সাড়ে চার ঘণ্টা।

জানা গিয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস প্রিমিয়াম ট্রেন হওয়ায় এর ভাড়া কিছুটা বেশি হবে। রেলের অভ্যন্তরীণ পর্যালোচনার পর দেখা যায় যে হাওড়া-রাঁচি রুটে যাত্রী সংখ্যা বেশ ভালো পাওয়া যাবে। তাতে রেলের লাভ হবে। তাই এই রুটটিকে বন্দে ভারত এক্সপ্রেসের জন্যে বেছে নেওয়া হয়েছে। ট্রেনটি চালু করার বিষয়ে পূর্ব রেল এবং দক্ষিণ-পূর্ব রেলের সঙ্গে কথা হয়েছে রেল বোর্ডের।

হাওড়া থেকে রাঁচির যাত্রাপথে বন্দে ভারতের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৯৯.৩ কিলোমিটার থেকে ২০৪.৫ কিলোমিটার। যেখানে হাওড়া থেকে রাঁচি পৌঁছতে শতাব্দী এক্সপ্রেসের সময় লাগত সাড়ে সাত ঘণ্টা। ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার বেগে চলে এই ট্রেন। সেখানে বন্দে ভারত এক্সপ্রেসের এই যাত্রাপথ অতিক্রম করতে সময় লাগমে মাত্র সাড়ে চার ঘণ্টা। রুটের বিষয়টি মোটামুটি চূড়ান্ত হয়ে গেলেও এই যাত্রাপথে ট্রেনটি কোথায় কোথায় থামবে, সেই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। এই রুটে স্টপেজ সংখ্যা একটু বেশি। সেক্ষেত্রে কোন কোন স্টেশনে ট্রেনটি থামবে, তা নিয়ে আলোচনা চলছে। পাশাপাশি স্টপেজের ক্ষেত্রে কত মিনিট গ্যাপ দেওয়া হবে সেই সম্পর্কিত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বন্ধ করুন