বাংলা নিউজ > ঘরে বাইরে > বাস, ট্রেনের মতোই চলবে রোপওয়ে, এই প্রথম ভারতে মিলতে চলেছে এমনই সুযোগ

বাস, ট্রেনের মতোই চলবে রোপওয়ে, এই প্রথম ভারতে মিলতে চলেছে এমনই সুযোগ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে শীঘ্রই শুরু হবে রোপওয়ে পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রোপওয়ে করেই যেতে পারবেন অফিসে!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে শীঘ্রই শুরু হবে রোপওয়ে পরিষেবা। এটিই প্রথম ভারতীয় শহর হবে যেখানে গণ পরিবহণের মাধ্যম হিসেবে রোপওয়ে পরিষেবা থাকবে। যানজট কমাতে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন (বারাণসী জংশন) থেকে চার্চ স্কোয়ারের (গোদৌলিয়া) মধ্যে প্রস্তাবিত রোপওয়ে নির্মাণ করা হবে।

বারাণসীর ডিভিশনাল কমিশনার দীপক আগরওয়ালের মতে, 'শহরের একটি পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিসের প্রয়োজন ছিল। তাই পরিকল্পনা অনুযায়ী, রোপওয়ে সিস্টেমটি ট্র্যাফিকের অবস্থা উন্নত করার একটি কার্যকর অপশন।' প্রায় ৩.৪৫ কিলোমিটারের দূরত্ব কভার করবে এই রোপওয়ে। প্রকল্পটির ব্যয় প্রায় ৪০০ কোটি টাকা বলে জানা গিয়েছে।

রোপওয়ের মাধ্যমে দুটি স্টেশনের মধ্যে মাত্র ১৫ মিনিটে যাতায়াত করা যাবে। মোট ২২০টি ট্রলি ৪৫ মিটার উচ্চতায় চলবে। ট্রলিগুলি ৯০ সেকেন্ড থেকে ১২০ সেকেন্ডের ব্যবধানে চলাচল করবে। প্রতিবার প্রায় ৪ হাজার মানুষ এক দিকে যাতায়াত করতে পারবেন। প্রধান টার্মিনাস হবে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন। অন্যান্য স্টেশন হবে সাজন তিরাহা, রথযাত্রা এবং গির্জা ঘর চৌরাহা ক্রসিং। প্রকল্পের খরচ কেন্দ্র এবং রাজ্যের মধ্যে ৮০:২০ অনুপাতে ভাগ করা হয়েছে।

'আমরা রোপওয়ে সিস্টেমের ডিপিআর অনুমোদনের জন্য টেন্ডার করেছি। আগামী ১১ ডিসেম্বরের মধ্যে বিডিং প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হবে,' জানালেন বিভাগীয় কমিশনার। প্রকল্পটি ২০২৪ মাসের মধ্যে শেষ হবে। বলে জানা গিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

আম্বানিদের বিয়ে! নতুন বর অনন্তের সঙ্গে একী নাচ বাবা রামদেবের! ‘কেষ্ট তো জেলে! আমরা জিতলাম? ইডি-সিবিআই দিয়ে জেতা যাবে না,’ হুঁশ ফেরালেন সুকান্ত মাকে পাশে নিয়েই রাধিকার সিঁথি রাঙালেন অনন্ত! দেখুন আম্বানিদের বিয়ের কিছু ঝলক জ্বর সারতেই ইসকনের মন্দিরে কাঞ্চন-শ্রীময়ী! জগন্নাথের কাছে কী চাইলেন? অনন্ত-রাধিকাকে মিলিয়েছিলেন জাভেদ পুত্র, মিজানকে ৩০কোটির বাড়ি দিয়েছেন আম্বানিরা? কোন কোন সোশ্যাল ইনফ্লুয়েন্সাররা উপস্থিত ছিলেন আম্বানিদের রিসেপশনে ‘বস্কো স্যার ছাড়া অসম্ভব ছিল...’ তৌবা তৌবা গানের পারদর্শিতা নিয়ে অকপট ভিকি 'ও গল্প বলছে আর সমস্যায়…', সারেগামাপায় কৌশিকীর অতীতের রহস্য ফাঁস করলেন রাঘব Video: ত্রিধারা সম্মিলনীতে হয়ে গেল খুঁটি পুজো! থিম নিয়ে কী জানালেন উদ্যোক্তারা? সব থেকে বেশি গোল, সর্বাধিক সেভ, অব্যর্থ ট্যাকল, নির্ভুল পাস, ইউরোর সব পরিসংখ্যান

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.