বাংলা নিউজ > ঘরে বাইরে > বাস, ট্রেনের মতোই চলবে রোপওয়ে, এই প্রথম ভারতে মিলতে চলেছে এমনই সুযোগ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে শীঘ্রই শুরু হবে রোপওয়ে পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে শীঘ্রই শুরু হবে রোপওয়ে পরিষেবা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাস, ট্রেনের মতোই চলবে রোপওয়ে, এই প্রথম ভারতে মিলতে চলেছে এমনই সুযোগ

রোপওয়ে করেই যেতে পারবেন অফিসে!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে শীঘ্রই শুরু হবে রোপওয়ে পরিষেবা। এটিই প্রথম ভারতীয় শহর হবে যেখানে গণ পরিবহণের মাধ্যম হিসেবে রোপওয়ে পরিষেবা থাকবে। যানজট কমাতে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন (বারাণসী জংশন) থেকে চার্চ স্কোয়ারের (গোদৌলিয়া) মধ্যে প্রস্তাবিত রোপওয়ে নির্মাণ করা হবে।

বারাণসীর ডিভিশনাল কমিশনার দীপক আগরওয়ালের মতে, 'শহরের একটি পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিসের প্রয়োজন ছিল। তাই পরিকল্পনা অনুযায়ী, রোপওয়ে সিস্টেমটি ট্র্যাফিকের অবস্থা উন্নত করার একটি কার্যকর অপশন।' প্রায় ৩.৪৫ কিলোমিটারের দূরত্ব কভার করবে এই রোপওয়ে। প্রকল্পটির ব্যয় প্রায় ৪০০ কোটি টাকা বলে জানা গিয়েছে।

রোপওয়ের মাধ্যমে দুটি স্টেশনের মধ্যে মাত্র ১৫ মিনিটে যাতায়াত করা যাবে। মোট ২২০টি ট্রলি ৪৫ মিটার উচ্চতায় চলবে। ট্রলিগুলি ৯০ সেকেন্ড থেকে ১২০ সেকেন্ডের ব্যবধানে চলাচল করবে। প্রতিবার প্রায় ৪ হাজার মানুষ এক দিকে যাতায়াত করতে পারবেন। প্রধান টার্মিনাস হবে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন। অন্যান্য স্টেশন হবে সাজন তিরাহা, রথযাত্রা এবং গির্জা ঘর চৌরাহা ক্রসিং। প্রকল্পের খরচ কেন্দ্র এবং রাজ্যের মধ্যে ৮০:২০ অনুপাতে ভাগ করা হয়েছে।

'আমরা রোপওয়ে সিস্টেমের ডিপিআর অনুমোদনের জন্য টেন্ডার করেছি। আগামী ১১ ডিসেম্বরের মধ্যে বিডিং প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হবে,' জানালেন বিভাগীয় কমিশনার। প্রকল্পটি ২০২৪ মাসের মধ্যে শেষ হবে। বলে জানা গিয়েছে।

বন্ধ করুন