বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসুরো BJP সাংসদ! আখ চাষে কৃষকদের আয় বৃদ্ধির দাবিতে যোগীকে চিঠি বরুণ গান্ধীর,
উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রীকে চিঠি বরুণ গান্ধির (সৌজন্যে PTI Photo) (HT_PRINT)
উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রীকে চিঠি বরুণ গান্ধির (সৌজন্যে PTI Photo) (HT_PRINT)

বেসুরো BJP সাংসদ! আখ চাষে কৃষকদের আয় বৃদ্ধির দাবিতে যোগীকে চিঠি বরুণ গান্ধীর,

  • উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই দাবি করেছে প্রায় ৪৫ লক্ষ আখ চাষিকে তাদের প্রায় ৮৪ শতাংশ বকেয়া মিটিয়ে দেওয়া হয়েছে।

আখ চাষ করে কৃষকদের আয় যাতে আরও বাড়ে সেব্যাপারে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি দিলেন সেরাজ্যেরই বিজেপি সাংসদ বরুণ গান্ধী। পিলভিটের সাংসদ বরুণ গান্ধীর দাবি, তাঁর সংসদ এলাকায় চাষিরা আখের দাম পুনর্বিবেচনার ব্যাপারে দাবি তুলেছেন। গত ৪ বছরে মাত্র ১০ টাকা প্রতি কুইন্টাল হারে আখের দাম বেড়েছে বলে কৃষকদের দাবি। সেকারণেই ২০২১-২২ আর্থিক বছরে আখের সহায়ক মূল্য কমপক্ষে ৪০০ টাকা প্রতি কুইন্টাল বৃদ্ধির দাবি রাখা হয়েছে। মূলত চাষের খরচ প্রবলভাবে বৃদ্ধির জেরেই আখের দাম বৃদ্ধি দরকার বলে দাবি কৃষকদের। সেকথাই মুখ্যমন্ত্রীর কাছে তুলে ধরেছেন বিজেপির সাংসদ।

এদিকে উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই দাবি করেছে প্রায় ৪৫ লক্ষ আখ চাষিকে তাদের প্রায় ৮৪ শতাংশ বকেয়া মিটিয়ে দেওয়া হয়েছে। প্রায় ১.৪২ লক্ষ কোটি টাকা গত চার বছরে কৃষকদের পাওনা মিটিয়ে দেওয়া হয়েছে বলে সরকারের তরফে দাবি করা হয়েছে। তবে বিজেপি সাংসদের দাবি এখনও চাষিদের বকেয়া রয়েছে। 

এদিকে বিজেপির ওই সাংসদের দাবি, গম ও চাল চাষিদের প্রতি কুইন্টালে ২০০ টাকা করে বোনাস দেওয়া দরকার। পাশাপাশি তাঁর দাবি, সস্তায় বীজ দিতে হবে কৃষককে। চাষের কাজের জন্য প্রতি লিটার ডিজেলে ২০ টাকা করে সরকারি ভর্তুকি দেওয়া দরকার। প্রধানমন্ত্রী কিষান নিধি প্রকল্পের অনুদান দ্বিগুণ করার দাবিও তিনি তুলেছেন। তবে এর আগে কৃষক আন্দোলন প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন, সরকারের উচিৎ আন্দোলনকারীদের সঙ্গে আবার বসা। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সব মিলিয়ে বরুণ গান্ধীর এই চিঠির জেরে ভোটের মুখে অস্বস্তিতে যোগী সরকার। 

 

বন্ধ করুন