বাংলা নিউজ > ঘরে বাইরে > এই প্রথম! শীঘ্রই ভেগান খাদ্যপণ্যের জন্য নয়া লোগো আনতে চলেছে FSSAI
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এই প্রথম! শীঘ্রই ভেগান খাদ্যপণ্যের জন্য নয়া লোগো আনতে চলেছে FSSAI

  • শীঘ্রই ভেগান খাবারের জন্য আলাদা লোগো আনতে চলেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া

শীঘ্রই ভেগান খাবারের জন্য আলাদা লোগো আনতে চলেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া বা FSSAI। এই বিষয়ে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া সিইও অরিণ সিংঘল সংবাদ সংস্থআ এএনআই-কে জানান, ভারতে অনেক সংখ্যর ভেগান রয়েছেন যাঁরা দুগ্ধ পণ্য এড়িয়ে চলতে চান। অনেকের আবার অ্যালার্জিও রয়েছে। এই কারণে এবার শীঘ্রই ভেগান লোগো আনা হবে।

ইতিমধ্যেই নিরামিষ খাবারের জন্য সবুজ বিন্দু এবং আমিষ খাবারের জন্য বাদামী বিন্দু ব্যবহার করা হয়। তবে ভেগান খাবারের জন্য কোনও লোগো ছিল না। তাই এবার ভেগান খাবারের জন্য নয়া লোগো প্রয়োগ করা হবে যাতে নিজেদের পছন্দ বেছে নিতে পারবেন গ্রাহকরা। ভেগান খাদ্য পণ্য দুধ এবং দুধের পণ্য, মাছ, হাঁস-মুরগি, মাংস, ডিম বা ডিমের পণ্য, মধু বা মধুজাত দ্রব্য, পোকামাকড়ের থেকে উৎপাদিত সামগ্রী যেমন রেশম, রং, হাড়ের চর ইত্যাদি ব্যবহার করতে পারে না।

উল্লেখ্য, ভেগান ডায়েটের অর্থ হল খাবারের মধ্যে কোনও মাংস, মাছ, ডিম, দুধ, মধু এবং দুগ্ধজাত দ্রব্যের মতো প্রাণীজ দ্রব্য থাকবে না। বহু মানুষই আজকাল ভেগান ডায়েট অনুসরণ করেন স্বাস্থ্য পরিবেশ এবং নৈতিক বিষয়টি মাথায় রেখে। ১৯৪৪ সালে ডোনাল্ড ওয়াটসনের উদ্যোগে ভেগান সোসাইটি গড়ে ওঠে। আর সাম্প্রতিককালে ২০১০ থেকে ভেগান ডায়েট নিয়ে মাতামাতি শুরু হয়।

 

বন্ধ করুন