বাংলা নিউজ > ঘরে বাইরে > পুরনো যানবাহন স্ক্র্যাপিং নীতি চালু করলেন মোদী: যেগুলি প্রত্যেকের জানা দরকার
ছবি : এএনআই (ANI)
ছবি : এএনআই (ANI)

পুরনো যানবাহন স্ক্র্যাপিং নীতি চালু করলেন মোদী: যেগুলি প্রত্যেকের জানা দরকার

  • তাই বলে পুরনো কলকাতার ঐতিহ্যবাহী ভিন্টেজ গাড়িগুলিও এবার স্ক্র্যাপ হয়ে যাবে নাকি? দেখুন কী বলছেন কেন্দ্রীয় মন্ত্রী

শুক্রবার পুরনো যানবাহন স্ক্র্যাপিংয়ের (Scrapping) নয়া নীতির সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, এটি চলার অযোগ্য পুরনো যানবাহনের সংখ্যা কমিয়ে রাস্তাঘাট আরও নিরাপদ করবে। সেই সঙ্গে পরিবেশ দূষণ রোধেও সহায়তা করবে।

তিনি বলেন, 'এই নীতির বাস্তবায়নের ফলে প্রায় ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে। এটি একটি নতুন ক্ষেত্রের সূচনা করবে। এখানেই দেশের প্রায় ৩৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে।'

ভিহেকল স্ক্রাপিং পলিসি কী?

পুরনো ও চলার অযোগ্য গাড়ি নির্দিষ্ট শর্ত পূরণে ব্যর্থ হলে এটি প্রযোজ্য হবে। নয়া নীতির আওতায় সেই গাড়ি স্ক্র্যাপ করা হবে। অর্থাত্ এটির ধাতু, বিভিন্ন যন্ত্রাংশ প্রক্রিয়াকরণ করা হবে।

গাড়ি যাচাইয়ের জন্য তৈরি করা হবে স্বয়ংক্রিয় টেস্টিং স্টেশন। সেই সঙ্গে রেজিস্ট্রেশন-প্রাপ্ত স্ক্র্যাপিং-এর দোকানও থাকবে দেশজুড়ে।

বিভিন্ন উন্নত দেশেই স্ক্যাপ ইয়ার্ড থাকে। সেখানে ব্যবহারের অযোগ্য গাড়ি জলের দরে বেচে দেন গাড়ির মালিকরা। সেই গাড়িগুলি প্রক্রিয়াকরণ করে ধাতু, যন্ত্রাংশ সংগ্রহ করা হয়।

এর ফলে কী লাভ হবে?

  • চলার অযোগ্য বহু পুরনো গাড়িও রাস্তায় চলে। এগুলি বেশ বিপদজনক। এই ধরণের গাড়ির সংখ্যা কমবে।
  • এই পুরনো গাড়িগুলি সাধারণত অনেক বেশি জ্বালানি খরচ করে এবং ভয়ানক হারে পরিবেশ দূষণ করে। সেটি রোধ করা যাবে।
  • এছাড়া এই নীতির ফলে পুরনো গাড়িগুলির যন্ত্রাংশ, ধাতু সঠিকভাবে পুনর্ব্যবহারের ব্যবস্থা তৈরি হবে। যা পরিবেশের পক্ষে ভাল।
  • নতুন গাড়ি কেনার প্রবণতাও বৃদ্ধি পাবে।

গাইডলাইন :

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ি জানিয়েছেন, কমার্শিয়াল ভিহেকলের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ১৫ বছর। ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে সেটি ২০ বছর।

অবশ্য তার আগে টেস্ট করা হবে। টেস্টে ফেল হলে তবেই এগুলি আবশ্যিকভাবে স্ক্র্যাপিং করতে হবে।

মূলত ভারি কমার্শিয়াল গাড়ি, যেমন বাস, ট্রাক, লরি ইত্যাদি ক্ষেত্রে আরও বেশি সতর্কতা অবলম্বন করা হবে, এমনটাই জানিয়েছেন এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক। এই ধরণের গাড়ির পুরনো হলে তা ভীষণই বিপদজনক। তাছাড়া এগুলির সেন্টিমেন্টাল ভ্যালু-ও তুলনামূলকভাবে কম, এগুলি চলেও অনেক বেশি।

নতুন গাড়ি কেনার সময়ে ছাড়!

আগের গাড়ি স্ক্র্যাপ করলেই পাবেন সার্টিফিকেট। নতুন গাড়ি কেনার সময়ে সেটা নিয়ে গিয়ে দেখাতে হবে। আর তাতেই পুরনো গাড়ির মানের উপর নির্ভর করে পেয়ে যাবেন ২৫% পর্যন্ত ছাড়।

জিএসটিও কমতে পারে

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী জানিয়েছেন, পুরনো গাড়ি স্ক্র্যাপ করলে নতুন গাড়ি কেনার সময়ে জিএসটি রিবেটের কথা ভেবেছেন তিনি। এ বিষয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে কথা হয়েছে বলে জানান তিনি। তবে, এই সিদ্ধান্তটা সম্পূর্ণরূপে অর্থ মন্ত্রকের হাতে, জানান তিনি।

কিন্তু তাই বলে পুরনো কলকাতার ঐতিহ্যবাহী ভিন্টেজ গাড়িগুলিও এবার স্ক্র্যাপ হয়ে যাবে নাকি?

নেতাজী সুভাষচন্দ্র বসুর অডি ওয়্যান্ডারার ১৯৩৭। এই গাড়ি করেই ইংরেজদের চোখে ধুলো দিয়ে পালান তিনি। ছবি : ফেসবুক 
নেতাজী সুভাষচন্দ্র বসুর অডি ওয়্যান্ডারার ১৯৩৭। এই গাড়ি করেই ইংরেজদের চোখে ধুলো দিয়ে পালান তিনি। ছবি : ফেসবুক  (Facebook)

এই প্রশ্নেরও উত্তর দিয়েছেন নিতিন গডকড়ি। চিন্তার কিছু নেই, আশ্বাস দেন তিনি। ভিন্টেজ গাড়ির ক্ষেত্রে স্ক্যাপিং নীতি প্রযোজ্য হবে না। এগুলির জন্য পরে আলাদা শর্তাবলী জানানো হবে।

বন্ধ করুন