বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদীয় কমিটির কাজে সাংসদদের উপস্থিতির হার কেমন? রিপোর্ট তলব বেঙ্কাইয়া নাইডুর
রাজ্যসভার চেয়ারম্য়ান বেঙ্কাইয়া নাইডু (ANI Photo/SansadTV) (ANI)
রাজ্যসভার চেয়ারম্য়ান বেঙ্কাইয়া নাইডু (ANI Photo/SansadTV) (ANI)

সংসদীয় কমিটির কাজে সাংসদদের উপস্থিতির হার কেমন? রিপোর্ট তলব বেঙ্কাইয়া নাইডুর

  • রাজ্যসভার একজন বর্ষীয়ান অফিসার জানিয়েছেন, 'এই সমীক্ষা করে সাংসদদের উপস্থিতির হার জানাই আসল লক্ষ্য।'

সংসদীয় কমিটিগুলির বৈঠকে কতজন সাংসদ যোগ দিচ্ছেন? এই প্রশ্নের উত্তর জানতে চেয়ে এবার অবস্থান কড়া করলেন রাজ্যসভা চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। উল্লেখ্য, সংসদীয় কমিটির বৈঠকে যোগ দিতে বিমান ভাড়ার ২৫ শতাংশ পর্যন্ত বিশেষ ভাতা পান সদস্যরা। সেই নিরিখে এই কমিটির কাজে সাংসদদের উপস্থিতির হার কতটা, তা নিয়ে রিপোর্ট তলব করা হয়েছে।

এর আগে , বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে একটি বৈঠকে ঘরোয়া আলোচনায় রাজ্যসভার কয়েকজন সাংসদ দাবি করেছেন, এই অঙ্কের বিশেষ ভাতা কোনও কোনও সাংসদের সংসদের কাজে যোগদানের ক্ষেত্রে বাড়তি ইনসেন্টিভ হিসাবে কাজ করে। এরপরই রাজ্যসভার চেয়ারম্যান জানতে চান যে, বিশেষভাতা দেওয়ার সময় এই উপস্থিতির হার কেমন থাকে। রাজ্যসভার একজন বর্ষীয়ান অফিসার জানিয়েছেন, 'এই সমীক্ষা করে সাংসদদের উপস্থিতির হার জানাই আসল লক্ষ্য।' প্রসঙ্গত, সংসদের কাজে ও হাউস প্যানালে যোগ দেওয়ার জন্য প্রতিদিনের হিসাবে ২০০০ টাকা ভাতা পান সাংসদরা। এছাড়াও ২৫ শতাংশ পর্যন্ত বিমানভাড়ার ওপর তাঁরা বিশেষ ভাতা পান। বিমানের এই বিশেষ ভাতার পর্বটি যোগ করেছিলেন প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৮ সাল থেকেই তা চলছে।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর সংসদে শীতকালীন অধিবেশন শেষ হয়েছে। বিভিন্ন ইস্যুতে তপ্ত হওয়া এই অধিবেশন শেষ হতেই কয়েকজন সাংসদের সঙ্গে ঘরোয়া আলাপচারিতায় নিজের চেম্বারে বসেছিলেন বেঙ্কাইয়া নাইডু। এমনই খবর উঠে আসছে। সেই সময়, সাংসদদের উপস্থিতির হার নিয়ে লম্বা আলোচনা চলে বলে খবর। এর আগে, ২১ ডিসেম্বরেই লোকসভা স্পিকার ও প্যানেলের চেয়ারপার্সনদের এক বৈঠকেও সাংসদদের উপস্থিতির হার নিয়ে বিভিন্ন আলোচনা উঠে এসেছে। বৈঠকে প্রস্তাব আসে, প্যানেলের এক তৃতীয়াংশ সংসদের ন্যূনতম উপস্থিতি বাধ্যতামূলক না করলেও চলবে। উল্লেখ্য, এদিকে, বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে বৈঠকে সাংসদের ঘরোয়া আলাপচারিতায় বেশিরভাগ সময়ই সাংসদদের উপস্থিতির বিষয়টিই গুরুত্ব পেয়েছে বলে জানা গিয়েছে। আলোচনায় বেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন, তিনি সাংসদদের উপস্থিতির হার খুবই কাছ থেকে নজরে রাখছেন। উপস্থিতির হার যাতে বাড়ানো যায়, তার চেষ্টায় বেঙ্কাইয়া নাইডু রয়েছেন বলে জানানো হয়েছে।

বন্ধ করুন