বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রজাতন্ত্র দিবস ও জাতীয় পতাকার অপমান করা হয়েছে, খুবই দুর্ভাগ্যজনক-রাষ্ট্রপতি
রামনাথ কোবিন্দ  (HT_PRINT)
রামনাথ কোবিন্দ  (HT_PRINT)

প্রজাতন্ত্র দিবস ও জাতীয় পতাকার অপমান করা হয়েছে, খুবই দুর্ভাগ্যজনক-রাষ্ট্রপতি

  • সংসদের যৌথ অধিবেশনে বার্তা দিলেন রামনাথ কোবিন্দ 
  • প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকার অপমান হল, সেটা খুবই দুর্ভাগ্যজনক- রাষ্ট্রপতি

বাজেট অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় প্রজাতন্ত্র দিবসে দিল্লির বুকে হওয়া হিংসার তীব্র নিন্দা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দিল্লিতে যে তাণ্ডবলীলা হয়েছে চলতি সপ্তাহে, সেই নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এই নিয়ে সরকারের কী অবস্থান, সেটা এদিন স্পষ্ট করে দিলেন রাষ্ট্রপতি কোবিন্দ। 

রাষ্ট্রপতি বলেন দিল্লির বুকে যে হিংসা হয়েছে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তিনি বলেন যে নয়া কৃষি আইনে ১০ কোটি ছোটো কৃষক লাভবান হয়েছেন। রাষ্ট্রপতি বলেন যে ২৬ জানুয়ারির ঘটনায় তিরঙ্গা অপমানিত হয়েছে। একই সঙ্গে প্রজাতন্ত্র দিবসের গরিমাও হানি হয়েছে।সংবিধান যেমন বাকস্বাধীনতার অধিকার দিয়েছে, তেমনই আইন কানুনকে গুরুত্বপূর্ণ ভাবে নিতেও শিখিয়েছে বলে জানান রাষ্ট্রপতি। এদিন কার্যত বিরোধী শূন্য অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি। তার মধ্যেও কংগ্রেসের রভনীত সিং বিট্টু সহ কিছু বিরোধী ভাষণ চলাকালীন স্লোগানবাজি করেন। 

রাষ্ট্রপতি বলেন যে ইতিমধ্যেই তিনটি কৃষি আইনের ওপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম আদালত। শীর্ষ আদালত এই বিষয়ে যা রায় দেবে সেটাই সরকার মেনে নেবে বলে তিনি জানান। বিরোধীদের অভিযোগ খণ্ডন করে কোবিন্দ বলেন বিস্তারিত আলোচনার পরেই পাশ হয়েছে কৃষি বিল। সরকার স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী এমএসপি দিচ্ছে বলে তিনি জানান।  

কোবিন্দ ফের বলেন যে নয়া কৃষি আইনের কৃষকদের স্বার্থ লঙ্ঘিত হচ্ছে না। বরং তাদের কাছে বিকল্প বৃদ্ধি পাচ্ছে। আলাদা করে ১০কোটি ছোটো কৃষকদের কথা উল্লেখ করেন তিনি। কীভাবে পিএম কিষান নিধির আওতায় তাদের আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে, সেই কথা বলেন রাষ্ট্রপতি। 

বন্ধ করুন