বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের নৌবাহিনীর পরবর্তী প্রধান হচ্ছেন ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার
ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

ভারতের নৌবাহিনীর পরবর্তী প্রধান হচ্ছেন ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার

  • বর্তমানে আর হরি কুমার বর্তমানে মুম্বইয়ে অবস্থিত ওয়েস্টার্ন নেভাল কমান্ডের প্রধানের দায়িত্ব রয়েছেন।

কেন্দ্রীয় সরকার মঙ্গলবার ঘোষণা করেছে যে ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার ৩০ নভেম্বর ভারতের পরবর্তী নৌবাহিনী প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন। প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতি অনুসারে সেই দিন অবসর নেওয়া অ্যাডমিরাল করমবীর সিং নৌবাহিনীর দায়িত্ব তুলে দেবেন ভাইস অ্যাডমিরাল আর হরি কুমারের হাতে।

আর হরি কুমার বর্তমানে মুম্বইয়ে অবস্থিত ওয়েস্টার্ন নেভাল কমান্ডের প্রধানের দায়িত্ব রয়েছেন। ৫৯ বছর বয়সী এই অফিসার ১৯৮৩ সালের জানুয়ারিতে নৌবাহিনীতে কমিশন পেয়েছিলেন। ওয়েস্টার্ন নেভাল কমান্ডের দায়িত্ব গ্রহণের আগে, হরি কুমার নৌবাহিনীর সদর দফতরে ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফের সমন্বিত স্টাফ কমিটির প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। সেই পদে থাকাকালীন তিনি সামরিক সম্পদের সর্বোত্তম ব্যবহারের স্বার্থে থিয়েটারাইজেশন প্রক্রিয়ার সঙ্গে জড়িত ছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, হরি কুমার যেসকল যুদ্ধজাহাজের নেতৃত্ব দিয়েছেন, তার মধ্যে রয়েছে বিমানবাহী রণতরী আইএনএস বিরাট (আর সার্ভিসে নেই), আইএনএস রণবীর, আইএনএস নিশাঙ্ক এবং আইএনএস কোরা। তিনি যুক্তরাষ্ট্রের নেভাল ওয়ার কলেজ, আর্মি ওয়ার কলেজ, যুক্তরাজ্যের মাউ এবং রয়্যাল কলেজ অফ ডিফেন্স স্টাডিজে কোর্স সম্পন্ন করেছেন।

হরি কুমার এমন এক সময়ে নৌবাহিনীর লাগাম ধরবেন যখন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াতের নেতৃত্বে সামরিক বিষয়ক বিভাগ (ডিএমএ) তিনটি সামরিক বাহিনীকে যুদ্ধকালীন কমান্ডের জন্য তৈরি করতে থিয়েটার গঠনের পরিকল্পনা করছেন। ভবিষ্যতের যুদ্ধ এবং অপারেশনের জন্য সামরিক সংস্থার সর্বোত্তম ব্যবহার করার জন্য আগামী ছয় মাসের মধ্যে বিস্তারিত রিপোর্ট জমা দিতে হবে নৌবাহিনীর প্রধানকে।

বন্ধ করুন