বাংলা নিউজ > ঘরে বাইরে > Vice Presidential Election 2022: কোন উপায়ে উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হন? ভোটগণনা হয় কীভাবে?

Vice Presidential Election 2022: কোন উপায়ে উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হন? ভোটগণনা হয় কীভাবে?

Vice Presidential Election 2022: উপ-রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়ে গিয়েছে। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Vice Presidential Election 2022: ইতিমধ্যে উপ-রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়ে গিয়েছে। উপ-রাষ্ট্রপতি নির্বাচনে কেউ প্রার্থী হতে চাইলে তাঁর মনোনয়নপত্রের কমপক্ষে ২০ জন ভোটদাতাকে প্রস্তাবক হতে হবে। অর্থাৎ উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থীর মনোনয়নপত্র ২০ জন ভোটারের দ্বারা প্রস্তাবিত হতে হবে।

শুরু হয়ে গেল উপ-রাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান প্রক্রিয়া। সকাল ১০ টা থেকে ভোটদান শুরু হয়েছে। চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। সন্ধ্যার পরে ফল ঘোষণা করা হবে।

কারা ভোট দেবেন?

সংসদের উভয় কক্ষের (লোকসভা এবং রাজ্যসভা) সদস্যরা উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন। রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপ-রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্য বিধানসভার সদস্যরা ভোট দেন না।

রাজ্যসভা: নির্বাচিত - ২৩৩, মনোনীত - ১২।

লোকসভা: নির্বাচিত - ৫৪৩, মনোনীত - ২।

মোট: ৭৯০।

(Vice Presidential Election 2022 Live Updates: উপ-রাষ্ট্রপতি নির্বাচনের লাইভ আপডেট দেখুন এখানে)

উপ-রাষ্ট্রপতি নির্বাচনে কেউ প্রার্থী হতে চাইলে তাঁর মনোনয়নপত্রের কমপক্ষে ২০ জন ভোটদাতাকে প্রস্তাবক হতে হবে। অর্থাৎ উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থীর মনোনয়নপত্র ২০ জন ভোটারের দ্বারা প্রস্তাবিত হতে হবে। আরও ২০ জন ভোটারের মাধ্যমে সমর্থিত হতে হবে। উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থীকে জামানত হিসেবে ১৫,০০০ টাকা জমা দিতে হবে। 

কীভাবে উপ-রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা হয়?

প্রত্যেক প্রার্থী কতগুলি প্রথম পছন্দের ভোট পেয়েছেন, সেটা গোনা হয়। তা যোগ করে দুই দিয়ে ভাগ করা হয়। তারপর যোগ করা হয়। নির্বাচনে দাঁড়ানোর জন্য যে কোটার প্রয়োজন হয়। যদি গণনার শেষে সেই কোটার সমান বা তার থেকে বেশি ভোট পান কোনও প্রার্থী, তাহলে তাঁকে জয়ী বলে ঘোষণা করা হয়।

অ্যাডভান্টেজ ধনখড়

সংসদের দুই কক্ষ মিলিয়ে শুধুমাত্র বিজেপির ৩৯৪ জন সদস্য (লোকসভায় ৩০৩ জন, রাজ্যসভায় ৯১ জন) আছেন। যা 'ম্যাজিক ফিগার'-র থেকে বেশি। এনডিএ জোটের প্রার্থীদের ধরলে সেই সংখ্যাটা ৪৬২-তে ঠেকবে। সেইসঙ্গে আরও একাধিক রাজনৈতিক দলের সমর্থন পাবেন জগদীপ ধনখড়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবিরের ১২ জন সাংসদ, ওড়িশার শাসক দল বিজু জনতা পার্টির ২১ সাংসদ, মায়াবতীর ১১ জন সাংসদ এবং অন্ধ্রপ্রদেশের শাসক দলের ৩১ জন সাংসদ আছেন। অর্থাৎ উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ৫২৫ টি ভোট পেতে পারেন ধনখড়।

আরও পড়ুন: Vice Presidential Election 2022: আজ উপ-রাষ্ট্রপতি নির্বাচন, লড়াই শুরুর আগেই 'ফিনিশিং লাইন'-এ এক পা রেখে ধনখড়

সেই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের বক্তব্য, একেবারে অসম যুদ্ধে নেমেছেন বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভা। আম আদমি পার্টি (আপ), এআইএআইএম, ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা (জেএমএম), এনসিপি, কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল সমর্থন করলেও সংসদে এনডিএয়ের এতটাই দাপট যে তাঁর কিছু করার নেই। তারইমধ্যে আবার ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল ময়দানে নামলে যে আকাশ-পাতাল তফাৎ হয়ে যেত, তেমনটা মোটেও নয়।

ঘরে বাইরে খবর

Latest News

আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ আলিপুরের হস্টেলে আত্মঘাতী খড়্গপুরের পড়ুয়া, ছাত্রীর সুইসাইড নোটে বিস্ফোরক তথ্য দল বেঁধে মেয়ে দেখতে গিয়ে বিয়েতে নারাজ, পাত্রীপক্ষের মারে মৃত্যু ছেলের জামাইবাবুর অমর সিং চামকিলা টু আবিরের বাদামি হায়নার কবলে,১লা বৈশাখের আগে OTT-তে বিরাট ধামাকা সিকিমে কবে পৌঁছবে ট্রেন? লক্ষ্যে পৌঁছতে বাকি আর মাত্র ৪ ‘রান’, হাতে ওভার বাকি কত ৫ বছর পর বিজেপিতে ফিরলেন যশবন্ত সিং-এর ছেলে মানবেন্দ্র, কতটা লাভ হবে পদ্ম শিবির? শ্য়ুটিং ফ্লোরে সোফায় শুয়ে নাক ডাকছেন 'আলোর কোলে'র ‘জামাই দাদা’, ধরমরিয়ে উঠে… প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব রামেশ্বরম কাফে বিস্ফোরণে অভিযুক্ত দুই জঙ্গি বেঙ্গালুরু আনা হয়েছে, পেশ আদালতে ভুয়ো আধার দেখিয়ে কলকাতার ৪টি হোটেলে রাত কাটায় বেঙ্গালুরু বিস্ফোরণে ২ ধৃত!

Latest IPL News

আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.