বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: বাঘের কয়েক হাত দূরেই হরিণ, এরপর যা হল আপনি কল্পনাও করতে পারবেন না!
ছবি : ফেসবুক (Facebook)
ছবি : ফেসবুক (Facebook)

Video: বাঘের কয়েক হাত দূরেই হরিণ, এরপর যা হল আপনি কল্পনাও করতে পারবেন না!

  • অনেকেরই ভ্রান্ত ধারণা থাকে যে বাঘ-সিংহ মাত্রই তা কোনও প্রাণী দেখলেই আক্রমণ করবে। কিন্তু বিষয়টা কিন্তু একেবারেই তা নয়।

বাঘ-সিংহ শিকারী প্রাণী হতেই পারে। কিন্তু অযথা কাউকে এরা হত্যা করে না। শুধুমাত্র খিদে পেলেই শিকার করে বাঘ-সিংহের মতো প্রাণীরা। ফেসবুকে এক ভাইরাল ভিডিয়োতে আরও একবার সেটাই প্রমাণিত হয়েছে।

ভিডিয়োটি একটি জাতীয় উদ্যানের। কোনও ওয়াইল্ডলাইফ সাফারিতে যাওয়া ব্যক্তি এটি তুলেছেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে যে একটি হরিণ একটি বাঘের থেকে সামান্য দূরে। কিন্তু বাঘটির মধ্যে কোনও হেলদোল নেই।

হরিণটিও সম্ভবত কয়েক হাত দূরে বাঘটিকে দেখতে পায়নি। তাই সেও বেশ শান্তভাবেই নিজের পথে ঘুরছে। সাফারিতে যাওয়া ব্যক্তিরা তখন অধীর আগ্রহে অপেক্ষা করছেন কী হয় দেখার জন্য। অনেকেই হয় তো শিকারের মুহূর্ত ক্যামেরাবন্দি করার পরিকল্পনা করছেন। কিন্তু হরিণকে আক্রমণের তো দূর, যেন পাত্তাই দিল না বাঘটি। খালি এক দৃষ্টিতে কিছুক্ষণ দেখল, তারপর মুখ ঘুরিয়ে চলে গেল।

অনেকেরই ভ্রান্ত ধারণা থাকে যে বাঘ-সিংহ মাত্রই তা কোনও প্রাণী দেখলেই আক্রমণ করবে। কিন্তু বিষয়টা কিন্তু একেবারেই তা নয়। শুধুমাত্র খাদ্যের প্রয়োজনেই প্রাণীহত্যা করে বাঘ-সিংহের মতো মাংসাশী প্রাণীরা।

তাছাড়া কোনও কারণে ভীষণ আহত, অসুস্থ হয়ে পড়লে বা অসুস্থ হয়ে পড়লে তখন এদের ভিন্ন আচরণ হতে পারে। শাবক রয়েছে এমন মা বাঘও নিজের সন্তানদের বিষয়ে খুব সাবধানী হয়। সেই সময়ে এদের এলাকায় অতর্কিতে প্রবেশ করা অনুচিত্।

বন্ধ করুন