বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: খিদে পেয়েছিল হাতির, খেয়ে ফেলল ভয়াবহ প্লাস্টিক, বিষ ছড়ানোর দায় কার?
প্লাস্টিক খেয়ে ফেলে হাতিটি। টুইটার

Video: খিদে পেয়েছিল হাতির, খেয়ে ফেলল ভয়াবহ প্লাস্টিক, বিষ ছড়ানোর দায় কার?

  • বনদফতরের এক পদস্থ আধিকারিক এই ভিডিয়োটি শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে হাতিটি একটি প্লাস্টিকের প্যাকেট খেয়ে ফেলছে। এখানেই প্রশ্ন বনাঞ্চলে এভাবে প্যাকেট ফেলে রাখার দায় কি এড়াতে পারবে মানুষ? 

প্লাস্টিক যে কত বড় বিপদ হয়ে উঠছে পরিবেশের কাছে তা বার বারই সামনে আসছে। তবুও কি সতর্ক হচ্ছিল আমরা? এর সঙ্গেই সামুদ্রিক প্রাণী থেকে শুরু করে স্থলে থাকা জন্তুরাও এই প্লাস্টিকের কারণে সমস্যায় পড়ে যাচ্ছে। এবার তেমনই উদ্বেগের ভিডিয়ো সামনে এল। আর সেই ভিডিয়ো একেবারে সাড়া ফেলে দিয়েছে নেটপাড়ায়।

আইএফএস সুশান্ত নন্দা একটি ভিডিয়ো ক্লিপ শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে একটি ক্ষুধার্ত হাতি শুঁড়ে করে প্লাস্টিক তুলে নিচ্ছে। আর কিছুক্ষণ বাদেই দেখা যায় সেই প্লাস্টিকটি খেয়ে ফেলছে ওই হাতিটি। আর এই ছবি দেখে শিউরে উঠছেন নেটিজেনরা।

ওই আধিকারিক লিখেছেন, এটি নীলগিরির ভিডিয়ো বলে বলা হচ্ছে। এই ভিডিয়ো দেখে মন খারাপ হয়ে যাচ্ছে। এই বিশাল প্রাণীটার কাছেও প্লাস্টিক ক্ষতিকারক হতে পারে। তার পাচকনালীকে বন্ধ করে দিতে পারে এই প্লাস্টিক। প্লাস্টিককে সঠিক পদ্ধতিতে বর্জ্য হিসাবে পরিত্যাগ করার জন্যও তিনি আবেদন করেছেন। এদিকে এই ভিডিয়ো দেখে মন্তব্য করেছেন অনেকেই।

 

এক নেটিজেন লিখেছেন, আমরা শুধু অভিযোগ করে যাচ্ছি। ওয়াইল্ড লাইফ জোনে যারা প্লাস্টিক ফেলছে তাদের বিরুদ্ধে কেন কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না? জনতাকে সতর্ক করে কেন কোনও বোর্ড রাখা হয়নি? সরকার শুধু অনুরোধ করে চলেছে। কেন?

অপর একজন লিখেছেন, এই ভিডিয়ো দেখে মন খারাপ হয়ে যাচ্ছে। ওই অবলা প্রাণীদের জন্য খুব কষ্ট হচ্ছে। অনেকেই লিখছেন, মানুষের সতর্ক হওয়া দরকার। আপনারা শুধু পৃথিবীতে ঘুরতে এসেছেন। অন্যকিছু নয়। তবে অন্যদের ডিসটার্ব না করে ঘুরে যান।

বন্ধ করুন