বাংলা নিউজ > ঘরে বাইরে > Hijab Row: হিজাব বিতর্কে অভিনব প্রতিবাদ, BJP শাসিত রাজ্যে সর্বাঙ্গ ঢেকে বাইক চালাল যুবতীরা
BJP শাসিত রাজ্যে সর্বাঙ্গ ঢেকে বাইক চালাল যুবতীরা

Hijab Row: হিজাব বিতর্কে অভিনব প্রতিবাদ, BJP শাসিত রাজ্যে সর্বাঙ্গ ঢেকে বাইক চালাল যুবতীরা

  • হিজাব পরে মেয়েদের স্পোর্টস বাইক চালানোর ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। গণতান্ত্রিক অধিকারের পক্ষে সওয়াল করে অবশ্য ট্রাফিক আইন ভাঙেন এই যুবতীরা।

হিজাব নিয়ে তোলপাড় দেশ। এর মধ্যেই কর্ণাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা মেয়েরা ক্রমাগত প্রতিবাদ দেখাচ্ছে। এই আবহে মাত্র একদিন আগে হিজাব পরা মেয়েরা ফুটবল ও ক্রিকেট খেলার ভিডিয়ো ভাইরাল হয়। আর এবার ভোপালের ভিআইপি রোডে হিজাব পরে মেয়েদের স্পোর্টস বাইক চালানোর ভিডিয়ো ভাইরাল হল।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দুটি বাইকে চারজন যুবতীকে দেখা যাচ্ছে। বুলেট আর স্পোর্টস বাইকে দুইজন মেয়ে বসে আছে। দুই বাইকই ভোপালের ভিআইপি রোড দিয়ে যাচ্ছে। বাইকে চড়া দুই যুবতী কখনও বিজয়ের চিহ্ন দেখায় আবার কখনও চুমু উড়িয়ে দেন। এ সময় মেয়েরা হেলমেটও পরে ছিলেন না। বাইক চালকদের ট্রাফিক নিয়ম ভাঙতে দেখা যায়।

উল্লেখ্য, হিজাব পরিহিত কিছু মুসলিম মেয়েকে উদুপির একটি সরকারি কলেজে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল গত ডিসেম্বরে। এরপর থেকে পরপর কলেজে নিষিদ্ধ হয়েছে হিজাব। এই আবহে বিতর্কে জল ঢালতে নির্দেশিকা জারি করে কর্ণাটক সরকার। সরকারের তরফে জানানো হয়েছিল, প্রি ইউনির্ভাসিটির আওতায় যে সরকারি কলেজগুলি রয়েছে সেখানে কলেজ ডেভেলপমেন্ট বোর্ড যে পোশাক নির্দিষ্ট করেছে সেটাই থাকবে। আর যেখানে এই পোশাক বিধি বলে কিছু নেই, সেখানে পড়ুয়ারা এমন পোশাক পরতে পারেন যাতে করে সম্প্রীতি, সমতা ও আইন শৃঙ্খলা বজায় থাকে। তবে এই নির্দেশের পরও বিতর্ক থামেনি। মামলা গড়ায় আদালতে। শান্তি বজায় রাখতে স্কুল, কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

বন্ধ করুন