বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral: সিংহীদের লেজ ধরে চড়াচ্ছেন 'মা', দেখুন ভিডিয়ো
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

Viral: সিংহীদের লেজ ধরে চড়াচ্ছেন 'মা', দেখুন ভিডিয়ো

  • যেন বাড়ির পোষা কুকুর। নিশ্চিন্তে হাঁটছেন মহিলা। আর লক্ষ্মীটির মতো তাঁর সঙ্গে সঙ্গে হাঁটছে বিশালাকায় সিংহীগুলি।

জঙ্গলে ৬টি সিংহীর সঙ্গে এক মহিলার হাঁটার ভিডিয়ো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এ যেন কোনও ডিজনি সিনেমার দৃশ্য। এমনটাও সম্ভব? ভিডিয়ো দেখে প্রশ্ন করছেন নেটিজেনরা।

যেন একপাল ভেড়া চড়াতে বেরিয়েছে রাখাল বালক। নিশ্চিন্তে হাঁটছেন মহিলা। আর লক্ষ্মীটির মতো তাঁর সঙ্গে সঙ্গে হাঁটছে বিশালাকায় সিংহীগুলি। একটি সিংহীর লেজও ধরতে দেখা গেল তাঁকে।

কিন্তু সিংহীদের কীভাবে বশ মানালেন ওই মহিলা? সেটা অবশ্য জানা যায়নি। তবে, আফ্রিকান বিভিন্ন বন্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রের এটি বেশ চেনা দৃশ্য। সেখানে বিভিন্ন দেশের পশুপ্রেমী ও বিশেষজ্ঞরা সিংহ, হায়না জাতীয় পশু নিয়ে পর্যবেক্ষণ, গবেষণা করেন। জঙ্গলের মাঝেই বিশাল এলাকা জুড়ে আলাদা রিজার্ভ বানানো হয়। সেখানে দ্রুত প্রজননের মাধ্যমে চেষ্টা চলছে সিংহ জাতীয় প্রাণীর সংখ্যা স্বাভাবিক পর্যায়ে ফেরত আনার।

অন্যদিকে এই সংরক্ষণ কেন্দ্রগুলির কর্মীদের হাতে জন্ম থেকে বড় হয় সিংহ শাবকগুলি। সিংহীদের সাধারণত একটি দল বা ক্ল্যান থাকে। কেয়ারটেকার মানুষকেও তাদের দলেরই সদস্য বা প্রধান(আলফা) ভাবে সিংহগুলি। সেই কারণে তারা কার্যত বাড়ির কুকুর-বেড়ালের মতোই পোষ মেনে যায়। কিন্তু তারপরেও পুরো বিষয়টা যে বেশ ঝুঁকিপূর্ণ, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন