বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: ভারতের এই ট্রেনে একটি টিকিটের দামই ১.৩০ লাখ টাকা! কী এমন আছে ভিতরে?

Video: ভারতের এই ট্রেনে একটি টিকিটের দামই ১.৩০ লাখ টাকা! কী এমন আছে ভিতরে?

ছবি: ভারতীয় রেল (Indian Railways)

একদা অবহেলিত উত্তর-পূর্ব রাজ্যগুলিতেও জোর দিচ্ছে কেন্দ্র। সম্প্রতি সেখানকার পর্যটনকে চাঙ্গা করতে ভারত গৌরব ডিলাক্স ট্যুরিস্ট ট্রেন চালু করেছে রেল। ২১ মার্চ ২০২৩-এ দিল্লির সফদরজং রেলওয়ে স্টেশন থেকে সফর শুরু।

গত কয়েক বছরে ভারতীয় রেল বিভিন্ন অঞ্চলে নতুন রুটে বেশ কয়েকটি ট্রেন চালু করেছে। একদা অবহেলিত উত্তর-পূর্ব রাজ্যগুলিতেও জোর দিচ্ছে কেন্দ্র। সম্প্রতি সেখানকার পর্যটনকে চাঙ্গা করতে ভারত গৌরব ডিলাক্স ট্যুরিস্ট ট্রেন চালু করেছে রেল। ২১ মার্চ ২০২৩-এ দিল্লির সফদরজং রেলওয়ে স্টেশন থেকে সফর শুরু।

কেন্দ্রীয় রেল মন্ত্রক একটি ভিডিয়ো শেয়ার করেছে। তাতে সেই বিলাসবহুল ট্রেনের ভিতরের দৃশ্য দেখা যাচ্ছে। 'নর্থ ইস্ট ডিসকভারি: বিয়ন্ড গুয়াহাটি' হল এই উত্তর-পূর্ব সার্কিটের ট্রেনের মূল থিম।

'নর্থ-ইস্ট ডিসকভারি' #ভারতগৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনে যাত্রীদের এক স্মরণীয় অভিজ্ঞতা হবে। রয়েছে মিনি লাইব্রেরি, ফাইন ডাইনিং রেস্তোরাঁর মতো অত্যাধুনিক সুবিধা, টুইটে লিখেছে রেল মন্ত্রক।

১৫ দিনের এই সফরে, ট্রেন অসমের গুয়াহাটি, শিবসাগর, ফুরকাটিং এবং কাজিরাঙ্গা, ত্রিপুরার উনাকোটি, আগরতলা এবং উদয়পুর, নাগাল্যান্ডের ডিমাপুর এবং কোহিমা এবং মেঘালয়ের শিলং এবং চেরাপুঞ্জি-র মত প্রখ্যাত শহরগুলি কভার করবে।

রেলের এক আধিকারিক জানালেন, পর্যটকরা গাজিয়াবাদ, আলিগড়, টুন্ডলা, ইটাওয়া, কানপুর এবং লখনউ স্টেশন থেকে ট্রেনে উঠতে বা নামতে পারবেন। ডিলাক্স এই ট্রেনে মোট ১৫৬ জন পর্যটকের থাকার ব্যবস্থা রয়েছে।

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেনে তিন ধরনের থাকার ব্যবস্থা থাকছে। AC I, AC II এবং AC III। ট্রেনে CCTV ক্যামেরা, ইলেকট্রনিক সিন্দুক এবং প্রতিটি কোচের জন্য আলাদা করে নিরাপত্তা রক্ষীর মতো নিরাপত্তা ফিচার্সও যোগ করা হয়েছে।

AC-2 টায়ারের টিকিটের দাম ১,০৬,৯৯০ টাকা থেকে শুরু। AC-1 ক্যাবিনেটে মাথাপিছু ভাড়া ১,৩১,৯৯০ টাকা থেকে শুরু হয়। AC-1 কুপে জনপ্রতি ১,৪৯,২৯০ টাকা করে। এর মধ্যে হোটেলে থাকা, ট্রেন ভ্রমণ, ঘোরার খরচ, খাবারদাবার, ভ্রমণ বিমা এবং অন্যান্য সব খরচ অন্তর্ভুক্ত।

ট্রেনটির প্রথম স্টর ২৩ মার্চ, গুয়াহাটিতে। সেখানে পর্যটকরা কামাখ্যা মন্দির দর্শন করবেন। তারপরে উমানন্দ মন্দির এবং ব্রহ্মপুত্রের উপর ক্রুজে নিয়ে যাওয়া হবে।

ঘরে বাইরে খবর

Latest News

যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না জীবনে নাকি প্রথমবার আলুরদম মুড়ি খেলেন রচনা!অভিনেত্রীর হাসি দেখে ট্রোল নেটপাড়ার ১২% সুদ সমেত বেতন ফেরত, চলবে CBI তদন্ত, SSC মামলার রায়ে আজ কী কী বলল HC? ২৩ এপ্রিল চৈত্র পূর্ণিমা, ভুল করেও করবেন না এই কাজ, নাহলে আসতে পারে দুর্ভাগ্য বিহারে বড় ধাক্কা এনডিএ-র, একমাত্র মুসলিম সাংসদ যোগ দিলেন লালুর দলে যে চা পাতা কিনছেন, তাতে ভেজাল নেই তো? বিশ্বাস করে ঠকবেন না, যাচাই করে নিন BFF অয়নের সঙ্গে লেন্সবন্দি রণবীর, 'রামায়ণ'-এর জন্য ধরা দিলেন একেবারে ক্লিন শেভে ভারতের এই রাজ্যে নাকি নেই একটিও সাপ! জানতেন কি এই তথ্যটি কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক বৃহস্পতির রাশি পরিবর্তন ৪ রাশির জীবনে আনছে অপরিসীম সুখ, বাড়বে আয় ও সম্মান

Latest IPL News

যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.